Advertisement
Advertisement
CBSE

মার্কশিটে ডিভিশন, পার্সেন্টেজের উল্লেখ নয়, ঐতিহাসিক সিদ্ধান্ত CBSE’র

কীভাবে জানা যাবে পড়ুয়ার প্রাপ্ত নম্বরের পার্সেন্টেজ?

CBSE will not mention division in students marksheet | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:December 1, 2023 3:23 pm
  • Updated:December 1, 2023 3:33 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিবিএসই (CBSE) পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা করল বোর্ড। বলা হয়েছে, এবার থেকে পরীক্ষার্থীদের ডিভিশন এবং গড় নম্বরের উল্লেখ থাকবে না মার্কশিটে। প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করেই শিক্ষা প্রতিষ্ঠান বা কর্মক্ষেত্রের নিয়োগকর্তারা পড়ুয়ার গড় নির্ধারণ করবেন। অর্থাৎ দশম ও দ্বাদশ শ্রেণির মার্কশিটে প্রাপ্ত নম্বরটুকুই লেখা থাকবে। পরীক্ষার্থী কোন বিভাগে উত্তীর্ণ হলেন, সেটার উল্লেখ থাকবে না।

শুক্রবার একটি বিবৃতি জারি করেছেন সিবিএসইর এক্সামিনেশন কন্ট্রোলার সান্যম ভরদ্বাজ। সেখানেই বলা হয়, “পাঁচের বেশি বিষয় নিয়ে কেউ যদি পরীক্ষা দেয়, তাহলে ওই পরীক্ষার্থীর প্রাপ্ত নম্বরের গড় নির্ধারণের দায়িত্ব নেবে শিক্ষা প্রতিষ্ঠান এবং কর্মস্থলের নিয়োগকর্তারা। পড়ুয়াদের প্রাপ্ত নম্বর থেকে গড় নির্ধারণের দায়িত্ব নেবে না বোর্ড। যদি আগামী দিনে পড়ুয়াদের গড় নির্ধারণ বা পরীক্ষার্থী কত শতাংশ নম্বর পেলেন সেটা জানার প্রয়োজন পড়ে তাহলে অন্যদেরই হিসাব করে নিতে হবে।”

Advertisement

[আরও পড়ুন: জেলেই মিলবে আইসক্রিম, ফুচকা, রয়েছে রূপচর্চার ব্যবস্থাও, কোন রাজ্যে?]

উল্লেখ্য, সিবিএসই পরীক্ষায় গড় বা অ্যাগ্রিগেট নিয়ে ধোঁয়াশা রয়েছে পড়ুয়াদের অনেকের মনেই। গড় নির্ধারণের ক্ষেত্রে কতগুলো বিষয় নিয়ে হিসাব করা হবে, সেই নিয়ে সংশয় তৈরি হয় অনেক ক্ষেত্রেই। যদিও এতদিন সিবিএসই মার্কশিটে পার্সেন্টেজ এবং গড়ে উল্লেখ থাকত না। তবে পড়ুয়া কোন বিভাগে পাশ করেছেন, সেটা লেখা থাকত মার্কশিটে।

Advertisement

প্রসঙ্গত, পড়ুয়াদের মধ্যে অত্যধিক প্রতিযোগিতা কমাতে গত বছর থেকে মেধা তালিকার প্রকাশ বন্ধ করে দিয়েছে সিবিএসই। প্রথম দশে থাকা পড়ুয়াদের নামও প্রকাশ করেনি বোর্ড। আগামী বছর ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা।

[আরও পড়ুন: ভোটের পরই উধাও ইভিএম! চাঞ্চল্য রাজস্থানে, সাসপেন্ড আধিকারিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ