BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা আবহে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ! ৯টি রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: November 3, 2021 10:13 am|    Updated: November 3, 2021 10:13 am

Center rushes high-level teams to nine States/UTs having high caseload of Dengue। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহেই দেশজুড়ে আতঙ্ক ছড়াতে শুরু করেছে ডেঙ্গু (Dengue)। মশাবাহিত এই রোগের প্রকোপ বেড়েছে বেশ কয়েকটি রাজ্যে। এবার তাই পরিস্থিতি খতিয়ে দেখতে দ্রুত বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র। ৯টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই দল পাঠানো হয়েছে।

কোন কোন রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র? হরিয়ানা, পাঞ্জাব, কেরল, রাজস্থান, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি এবং জম্মু ও কাশ্মীর- এই ন’টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে পাঠানো হয়েছে বিশেষজ্ঞ দল। এই রাজ্যগুলিতে ডেঙ্গুর সংক্রমণ ব্যাপক হারে বাড়তে শুরু করেছে। তার ফলে উদ্বিগ্ন কেন্দ্র। জানা গিয়েছে, কেন্দ্রের পাঠানো বিশেষজ্ঞ দলগুলি সংশ্লিষ্ট রাজ্যগুলিতে গিয়ে সেখানকার স্বাস্থ্য দপ্তরগুলিতে জনস্বাস্থ্য বিষয়ক নানা গাইডেন্স দেবে। ওই দলে থাকছেন ‘ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড ন্যাশনাল ভেক্টর বর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম’-এর আধিকারিকরা।

[আরও পড়ুন: ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে জোর, সেনাবাহিনীর আধুনিকীকরণে নয়া পদক্ষেপ সরকারের]

গত প্রায় বছর দুয়েকের কাছাকাছি সময়ে করোনার দাপটে কিছুটা আড়ালেই যেন রয়ে গিয়েছে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো অসুখ। কিন্তু সম্প্রতি রাজধানী দিল্লিতে হু হু করে সংক্রমণ বাড়ার খবর পাওয়া গিয়েছিল। অক্টোবরে সেখানে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২০০ জন। যা একমাসের নিরিখে গত চার বছরের মধ্যে সর্বোচ্চ। সেই সঙ্গে আরও বেশ কয়েকটি রাজ্যে সংক্রমণ বাড়তে থাকায় স্বাভাবিক ভাবেই বেড়েছে উদ্বেগ। এদিকে কেবল ডেঙ্গু নয়, ম্যালেরিয়া (Malaria), চিকুনগুনিয়ার (Chikungunya) মতো রোগও বেড়েছে। মশাবাহিত এই রোগগুলিকে নিয়ে ক্রমেই বাড়ছে দুশ্চিন্তা।

প্রসঙ্গত, ডেঙ্গুর প্রকোপ এরাজ্যেও রয়েছে। তবে তা আশঙ্কাজনক অবস্থায় নেই এখনও, যা রয়েছে ওই রাজ্যগুলিতে। গত সেপ্টেম্বরেই কলকাতার মুখ্য প্রশাসক ও পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim) কড়া নির্দেশ দিয়েছিলেন ডেঙ্গু ও ম্যালেরিয়ার (Malaria) জীবাণু বহনকারী লার্ভার নজরদারিতে আবাসন বা বাড়িতে পুরকর্মীদের ঢুকতে না দিলে গ্রেপ্তার হতে পারেন বাধাদানকারী।

[আরও পড়ুন: শত্রুর হাতে সাবমেরিনের গোপন তথ্য পাচারে অভিযুক্ত দুই নৌসেনা কমান্ডার!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে