BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কলকাতা থেকে লন্ডন সরাসরি বিমান! রাজ্যের একাধিক বিমানবন্দর সক্রিয় করার দাবি, কেন্দ্রের দ্বারস্থ TMC

Published by: Subhajit Mandal |    Posted: September 20, 2022 1:18 pm|    Updated: September 20, 2022 1:18 pm

Central aviation minister promises Kolkata to London direct flight | Sangbad Pratidin

নন্দিতা রায়, নয়াদিল্লি: অবশেষে আকাশপথে সরাসরি জুড়তে চলেছে কলকাতা থেকে লন্ডন! মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দীর্ঘদিনের দাবি পূরণ করার আশ্বাস দিল কেন্দ্র। মঙ্গলবার কলকাতা-লন্ডন সরাসরি বিমান পরিষেবা চালু-সহ একাধিক দাবি নিয়ে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার (Jyotiraditya Scindia) দ্বারস্থ হয়েছিল তৃণমূলের এক প্রতিনিধিদল। ওই প্রতিনিধিদলের সদস্য ছিলেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডেরেক ও’ব্রায়েন, সুখেন্দুশেখর রায় এবং সৌগত রায় (Sougata Roy)। কেন্দ্রীয় মন্ত্রী তৃণমূল সাংসদদের অধিকাংশ দাবিই পূরণ করার আশ্বাস দিয়েছেন বলে খবর।

মূলত যে দাবিগুলি নিয়ে তৃণমূলের প্রতিনিধিদল এদিন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রীর দ্বারস্থ হয়েছিলেন, সেগুলি হল কলকাতা থেকে লন্ডন বিমান পরিষেবা চালু করা। বাগডোগরা বিমানবন্দরকে (Bagdogra Airport) আন্তর্জাতিক বিমানবন্দরে রুপান্তরিত করা, মালদহ, বালুরঘাট, কোচবিহার এবং অন্ডাল বিমানবন্দরে পুরোদমে পরিষেবা চালু করা এবং পুরুলিয়ার ছররায় নতুন একটি বিমানবন্দর চালু করা। সূত্রের খবর, তৃণমূল সাংসদদের এই দাবিগুলি ইতিবাচক দিক থেকেই গ্রহণ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। যত দ্রুত সম্ভব এগুলি পূরণ করার আশ্বাসও দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: সহপাঠীদের স্নানের ভিডিও করতে ধৃত ছাত্রীকে চাপ দিত প্রেমিক! চণ্ডীগড় ভিডিও কাণ্ডে প্রকাশ্যে নয়া তথ্য]

কলকাতা থেকে লন্ডন এবং ইউরোপের অন্যান্য দেশে সরাসরি বিমান পরিষেবা চালু হলে, সেটা বাংলায় বিনিয়োগ টানার লক্ষ্যে অন্যতম বড় পদক্ষেপ হবে। রাজ্য সরকার বেশ কিছুদিন ধরেই এ নিয়ে কেন্দ্র সরকারের কাছে দরবার করে চলেছে। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন। সূত্রের খবর, মঙ্গলবার তৃণমূল সাংসদদের কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আশ্বাস দিয়েছেন দ্রুতই এই পরিষেবা চালু হবে। তিনি জানিয়েছেন, এক্ষেত্রে পদ্ধতিগত যা যা সমস্যা আছে, সেগুলি মিটিয়ে দেওয়ার চেষ্টা করবে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় (Sudip Banerjee) জানিয়েছেন, রাজ্যের অকেজো বিমানবন্দরগুলি চালুর ব্যাপারেও ইতিবাচক পদক্ষেপের ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। 

[আরও পড়ুন: জানা নেই হিন্দি, মহিলার সিট বদলালো ইন্ডিগো, বিমান সংস্থার বিরুদ্ধে সরব তেলেঙ্গানার মন্ত্রী]

দমদম বিমানবন্দর ছাড়াও রাজ্যে যে ক’টি বিমানবন্দর রয়েছে, তার মধ্যে বহুল ব্যবহৃত উত্তরবঙ্গের বাগডোগরা (Bagdogra)। উত্তরের দিকে আকাশপথে যোগাযোগের জন্য এই একটিই বিমানবন্দর। তাও আড়ে-বহরে দমদম আন্তর্জাতিক বিমানবন্দরের তুলনায় ঢের ছোট। বাগডোগরার উপর থেকে চাপ কমাতে কেন্দ্রীয় প্রকল্পের মধ্যেই উত্তরবঙ্গে আরও তিনটি বিমানবন্দর তৈরির কাজ এগোচ্ছে –বালুরঘাট, মালদহ এবং কোচবিহার। ইতিমধ্যেই এই তিন জেলার কাজ পরিদর্শন করে গিয়েছেন কেন্দ্রীয় প্রতিনিধিদল। এদিন তৃণমূলের প্রতিনিধিদের কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, এই তিনটি বিমানবন্দরই কেন্দ্রের অধীনে। তাই সেখানে দ্রুত পর্যবেক্ষণ করলে, এই বিমানবন্দরগুলি দ্রুত সক্রিয় করা সম্ভব। তবে অন্ডাল বিমানবন্দর যেহেতু বেসরকারি মালিকানায়, তাই সেখানে সরাসরি বিনিয়োগ সম্ভব নয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে