৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দুর্যোগে ক্ষতিগ্রস্ত বাংলা-সহ ৬ রাজ্যকে অতিরিক্ত ৩ হাজার কোটি টাকা অনুদান, ঘোষণা কেন্দ্রের

Published by: Kishore Ghosh |    Posted: December 30, 2021 8:54 pm|    Updated: December 30, 2021 8:59 pm

Centre approves additional assistance to six states affected by Natural disasters | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত এক বছরে ঘূর্ণিঝড়, বন্যা ও ভূমিধ্বসে ক্ষতিগ্রস্ত রাজ্যগুলির জন্য এবার অতিরিক্ত ৩ হাজার কোটি টাকা অনুদান ঘোষণা করল কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রক। জাতীয় বিপর্যয় মোকবিলা তহবিল (National Disaster Response Fund) থেকে পশ্চিমবঙ্গ-সহ (West Bengal) ছয়টি রাজ্যকে এই অনুদান দেওয়া হবে বলে জানানো হয়েছে মন্ত্রকের তরফে।

বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Home Minister Amit Shah) নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয় দিল্লিতে। সেখানেই সিদ্ধান্ত হয়েছে, ২০২১ সালে যে সব রাজ্য ঘূর্ণিঝড়, বন্যা বা ভূমিধ্বসের মতো প্রাকৃতিক দুর্যোগে বিপুল ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, সেই সব রাজ্যগুলিকে অতিরিক্ত ৩০৬৩. ২১ কোটি টাকা অনুদান দেওয়া হবে। অতিরিক্ত অনুদান প্রাপক রাজ্যগুলির মধ্যে রয়েছে অসম, গুজরাত, কর্ণাটক, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পশ্চিমবঙ্গ।

[আরও পড়ুন: ‘মহারাষ্ট্রে সরকার গড়তে জোট চেয়েছিলেন মোদি, রাজি হইনি’, পওয়ারের দাবি ঘিরে শোরগোল]

তওকতে (Tauktae) ঘূর্ণিঝড়ে ক্ষতি হয়েছিল গুজরাত। এই রাজ্যকে অতিরিক্ত ১১৩৩.৩৫ কোটি টাকা অনুদান দেবে কেন্দ্র। যশ বা ইয়াস (Yaas) ঘূর্ণিঝড়ে বিপুল ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল বাংলার উপকূলবর্তী অঞ্চল। বাংলার জন্য ৫৮৬.৫৩ কোটি টাকা অতিরিক্ত অনুদান বরাদ্দ করা হয়েছে বিপর্যয় মোকাবিলা তহবিলে। বন্যা ও ভূমিধ্বসের কারণে ৫১.৫৩ কোটি অনুদান পাবে অসমও। একই খাতে কর্ণাটক, মধ্যপ্রদেশ ও উত্তরাখণ্ডকে দেওয়া হবে যথাক্রমে ৫০৪.০৬, ৬০০.৫০ ও ১৮৭.১৮ কোটি টাকা।

[আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রী মাস্ক পরেন না, তাই আমিও পরি না’, মোদিকে খোঁচা শিব সেনা নেতা সঞ্জয় রাউতের]

এদিন স্বরাষ্ট্র মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে, “রাজ্যগুলিকে এই অনুদান দেওয়া হবে প্রত্যেক রাজ্যের বিপর্যয় মোকবিলা তহবিলে। ইতিমধ্যে সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। কেন্দ্রের তরফে আরও জানানো হয়েছে, ২০২১-২২ অর্থবর্ষে ২৮ রাজ্যের ত্রাণ তহবিলে ১৭৭৪৭.২০ কোটি টাকা দিয়েছে কেন্দ্র। এছাড়াও জাতীয় বিপর্যয় মোকবিলা তহবিল থেকে ৭টি রাজ্যকে ৩৫৪৩.৫৪ কোটি টাকা অতিরিক্ত অনুদান দেওয়া হয়েছে।” 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে