BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অশান্তির আশঙ্কা! অরুণাচল ও নাগাল্যান্ডে বাড়ল বিতর্কিত AFSPA আইনের মেয়াদ

Published by: Monishankar Choudhury |    Posted: October 1, 2022 9:42 am|    Updated: October 1, 2022 9:42 am

Centre extends AFSPA in 3 districts of Arunachal Pradesh for 6 months | Sangbad Pratidin

ছবি: ফাইল

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশ ও নাগাল্যান্ডে বিতর্কিত আফস্পা (AFSPA) আইনের মেয়াদ বাড়াল কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, উত্তর-পূর্বের দুই রাজ্যের বেশ কয়েকটি ‘উপদ্রুত’ এলাকায় অশান্তির আশঙ্কা থেকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে আজ শনিবার থেকেই ওই সমস্ত এলাকায় সেনাবাহিনীর বিশেষ ক্ষমতার মেয়াদ আরও বাড়ল।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) তিনি জেলায় আফস্পার মেয়াদ ছ’মাস বৃদ্ধি করা হয়েছে। ফলে টিরাপ, চাংলাং ও লংডিং জেলায় সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা অব্যাহত থাকছে। এছাড়া, নামসাই জেলার মহাদেবপুর ও নামসাই থানা এলাকাগুলিকে ‘উপদ্রুত’ তকমা দিয়ে বিতর্কিত আইনটির মেয়াদ বাড়ানো হয়েছে। ১ অক্টোবর থেকে আগামী বছরের ৩০ মার্চ পর্যন্ত ওই সমস্ত এলাকায় আফস্পা আইন লাগু করা হয়েছে।

[আরও পড়ুন: বিপক্ষে ‘হাইকম্যান্ডের প্রার্থী’, কংগ্রেস সভাপতি নির্বাচনে কেন পিছিয়ে শশী থারুর?]

শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রকের জারি করা বিবৃতিতে আরও জানানো হয়েছে, নাগাল্যান্ডের নয়টি ‘উপদ্রুত’ জেলা ও ১৬টি থানা এলাকায় আফস্পার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। সূত্রের খবর, নাগাভূমে অশান্তির আঁচ পেয়েই এই সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। বিশ্লেষকদের মতে, নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন (আইএম)-এর সঙ্গে শান্তি প্রক্রিয়া মাঝপথে থমকে রয়েছে। সংগঠনটির আলোচনা বিরোধী খাপলাং গোষ্ঠী এখনও সক্রিয়। ফলে অঞ্চলটিতে কোনও ধরনের অশান্তি এড়াতেই এই সিদ্ধান্ত।

উল্লেখ্য, গত বছর ডিসেম্বরের গোড়ায় জঙ্গি সন্দেহে সেনাবাহিনীর কমান্ডোদের গুলিতে ১৩ জন সাধারণ মানুষের মৃত্যুর পর থেকে নাগাল্যান্ডে (Nagaland) আফস্পা প্রত্যাহারের দাবি জোরাল হচ্ছে। সেখানকার স্থানীয় কিছু মানবাধিকার সংগঠন এ নিয়ে বিক্ষোভ দেখিয়েছে। পথে নেমেছেন সাধারণ নাগরিকরা। এমনকী খোদ নাগাল্যান্ড এবং মণিপুর সরকার কেন্দ্রের কাছে আরজি জানিয়েছে, যাতে এই বিতর্কিত আইন প্রত্যাহার করা হয়। কিন্তু তারপর আইনটির মেয়াদ বৃদ্ধি বিক্ষোভ উসকে দিতে পারে।

[আরও পড়ুন: ‘মুসলিম’ আজারবাইজানের হামলা রুখতে ‘খ্রিস্টান’ আর্মেনিয়াকে ‘পিনাক’ ক্ষেপণাস্ত্র দিচ্ছে ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে