১২ আষাঢ়  ১৪২৬  বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব শীঘ্রই নতুন চার বিচারপতি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসাবে শপথ নিতে চলেছেন। এই নতুন চারজন হলেন বিচারপতি অনিরুদ্ধ বসু, বিচারপতি এ এস বোপান্না, বিচারপতি ভূষণ রামকৃষ্ণ গাভি এবং বিচারপতি সূর্যকান্ত। রাষ্ট্রপতির এক বিজ্ঞপ্তিতে বুধবার ওই চার বিচারপতির পদোন্নতির বিষয়টি জানানো হয়েছে। বৃহস্পতিবার বা শুক্রবার এই চার বিচারপতি শপথ নেবেন। সুপ্রিম কোর্টে অনুমোদিত বিচারপতির পদ ৩১টি। এই চার বিচারপতি শপথ নিলে সেই সংখ্যা পূরণ হবে।

গত পাঁচ বছরে এই প্রথম সর্বোচ্চ আদালতে সবক’টি বিচারপতির পদ পূরণ হতে চলেছে। এই ঘটনাকে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের সাফল্য বলেই মনে করছেন আইন বিশেষজ্ঞরা। মূলত তাঁর উদ্যোগেই গত আট মাসে সর্বোচ্চ আদালতে ১০ জন নতুন বিচারপতি নিযুক্ত হলেন। এর আগে আর কোনও প্রধান বিচারপতি এই কাজ করতে পারেননি।

[ আরও পড়ুন: ভারতীয় বায়ুসেনার অফিসে সিঁধ কেটে হামলা, প্যারিসে রাফালে তথ্য চুরির চেষ্টা! ]

সুপ্রিম কোর্টের কলেজিয়াম ১২ এপ্রিল এই চার বিচারপতির নাম সুপারিশ করলেও কেন্দ্রের আইনমন্ত্রক বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি বোপান্নার নামে আপত্তি জানায়। যদিও পাঁচ সদস্যের কলেজিয়াম কেন্দ্রের ওই আপত্তি খারিজ করে দেয়। শেষ পর্যন্ত কলেজিয়ামের সুপারিশ করা চার বিচারপতির নাম এদিন অনুমোদন করল কেন্দ্রীয় আইনমন্ত্রক। বিচারপতি অনিরুদ্ধ বসু বতর্মানে ঝাড়খণ্ড হাই কোর্টের প্রধান বিচারপতি এবং বিচারপতি বোপান্না গুয়াহাটি হাই কোর্টে প্রধান বিচারপতির পদে রয়েছেন। বোম্বে হাই কোর্টে কর্মরত রয়েছেন বিচাপতি গাভি। বতর্মানে হিমাচলপ্রদেশ হাই কোর্টের প্রধান বিচারপতি পদে রয়েছেন বিচারপতি সূর্যকান্ত।

২০১৮-য় উত্তরাখণ্ডের প্রধান বিচারপতি কে এম জোসেফের নাম সুপ্রিম কোর্টের বিচারপতি পদের জন্য সুপারিশ করেছিল কলেজিয়াম। কিন্তু কেন্দ্র কলেজিয়ামের প্রস্তাবে আপত্তি তোলে। যদিও শেষ পর্যন্ত সরকারের আপত্তি উড়িয়ে দিয়ে জোসেফ ২০১৮-র আগস্টে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে শপথ নেন। সুপ্রিম কোর্টের প্রবীণ বিচারপতিদের স্বাক্ষর করা এক বিবৃতিতে জানানো হয়েছে, “যোগ্যতা, সিনিয়রিটি এবং হাই কোর্টে তাঁদের ভূমিকার কথা মাথায় রেখে বিচারপতি অনিরুদ্ধ বসু বিচারপতি গাভি, বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি বোপান্নার পদোন্নতি ঘটিয়ে তাঁদের শীর্ষ আদালতে নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

উল্লেখ্য, ২০২৫ সালে দেশের প্রধান বিচারপতি পদের অন্যতম দাবিদার বিচারপতি বি আর গাভি। গাভি হলেন সুপ্রিম কোর্টে দলিত সম্প্রদায়ের তৃতীয় বিচারপতি। পরবর্তী ক্ষেত্রে প্রধান বিচারপতি হলে গাভি হবেন দলিত সম্প্রদায়ের দ্বিতীয় ব্যক্তি। এর আগে দলিত সম্প্রদায়ের মানুষ কে জি বালাকৃষ্ণন দেশের প্রধান বিচারপতি হয়েছিলেন।

[ আরও পড়ুন: জানেন, ভোটের পর কোথায় যায় ইভিএম? ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং