১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

চলতি বছর করতে হবে না আধার-প্যান লিংক, ফের সংযুক্তিকরণের মেয়াদ বাড়াল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: September 18, 2021 9:40 am|    Updated: September 18, 2021 9:40 am

Centre has extended PAN-Aadhaar linking deadline till March 31 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে আধার (Aadhaar Card) এবং প্যান কার্ড (PAN Card) সংযুক্তিকরণ বাধ্যতামূলক বলে জানিয়েছিল কেন্দ্র। কিন্তু শুক্রবার ফের সেই মেয়াদ বাড়ানো হল। জানানো হল, আধার ও প্যান কার্ড লিংক করার জন্য আরও কয়েক মাস সময় পাবেন দেশবাসী।

কেন্দ্রের তরফে বলা হয়েছে, প্যান ও আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে আগামী বছর অর্থাৎ ২০২২ সালের ৩১ মার্চ করা হল। এই সময়ের মধ্যে আধার ও প্যান কার্ড লিংক না করলে ব্যাংক, পোস্ট অফিস সংক্রান্ত নানা বিষয়ে কিংবা আয়কর রিটার্ন জমা ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে গ্রাহকদের। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই আরও একবার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানায় কেন্দ্র।

[আরও পড়ুন: পেট্রোপণ্যে জিএসটির প্রস্তাব খারিজ, দাম কমছে না পেট্রল-ডিজেলের]

এই নিয়ে চতুর্থবার আধার ও প্যান সংযোগের সময়সীমা বাড়াল কেন্দ্র। প্রথমে বলা হয়েছিল, ৩১ মার্চের মধ্যে এই কাজ সারতে হবে। সেই মেয়াদ বেড়ে হয় ৩০ জুন। সংযুক্তিকরণ না হলে দেখানো হয়েছিল জরিমানার ভয়ও। তবে অতিমারীর কারণে পরে মেয়াদ বাড়িয়ে হয় ৩০ সেপ্টেম্বর। আর সেই মেয়াদ শেষের আগে নয়া ঘোষণা মোদি সরকারের। এই কাজের জন্য আরও ছয় মাস সময় পাবেন দেশবাসী।

চলতি বছর শুরুর দিকেই লোকসভায় অর্থনীতি বিল, ২০২১ পাশ হয়েছিল। সেখানে আয়কর অ্যাক্ট, ১৯৬১-র মধ্যে একটি নতুন ধারা ২৩৪এইচ যোগ করা হয়। জানা গিয়েছিল সেই ধারা অনুযায়ী, নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও আধার ও প্যানের সংযুক্তিকরণ না হলে সর্বোচ্চ ১ হাজার টাকা জরিমানা হতে পারে। তবে এবার ঘোষিত হল যে চলতি বছর আধার-প্যান লিংক না হলেও সমস্ত পরিষেবা পাওয়া যাবে। পরবর্তী অর্থবর্ষ পর্যন্ত হাতে সময় পেয়ে গেলেন আমজনতা।

[আরও পড়ুন: Abhishek Banerjee: ED’র সমনের উপর স্থগিতাদেশ চেয়ে দিল্লি হাই কোর্টে মামলা সস্ত্রীক অভিষেকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement