BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাংলা-সহ ৬ রাজ্যে কমছে করোনার দাপট, ওমিক্রন আতঙ্কের মাঝেই জানাল কেন্দ্র

Published by: Kishore Ghosh |    Posted: January 27, 2022 7:46 pm|    Updated: January 27, 2022 8:10 pm

Centre Says, Corona case declining in 6 states including Bengal | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: যদিও দেশে দাপটে ব্যাট চালাচ্ছে ওমিক্রন (Omicron)। তথাপি পাঁচ রাজ্যে কমছে সংক্রমণ। ওই পাঁচ রাজ্যের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ। বৃহস্পতিবার জানাল কেন্দ্র।সব মিলিয়ে বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry) কোভিড নিয়ে কিছুটা স্বস্তির কথাই শুনিয়েছে। তবে বর্তমান পরিস্থিতির দিকে নজর রেখে আগামী ২৮ ফেব্রুয়ারি অবধি যাবতীয় কোভিড বিধি কার্যকর রাখার নির্দেশ দেওয়া হয়েছে সবকটি রাজ্যকে।  

গত কয়েক সপ্তাহে হুড়মুড় করে বাড়ছিল করোনা সংক্রমণ, চলতি সপ্তাহে নামতে শুরু করেছে সেই গ্রাফ। এক বিবৃতিতে কেন্দ্র জানিয়েছে, কোভিডের তৃতীয় ঢেউয়ে অ্যাকডিভ কেস ও মৃতের সংখ্যা অনেকটাই কমেছে। গুরুতর অসুস্থের সংখ্যাও কম। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ৯০ শতাংশ ক্ষেত্রে সামান্য উপসর্গ দেখা গিয়েছে। একান্তবাসেই সুস্থ হয়ে উঠছেন অনেকেই। অক্সিজেন ও আইসিইউ (ICU) শয্যার চাহিদাও কম গতবারের তুলনায়।

[আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ৩,৬০০, অনেকটা কমল RT-PCR টেস্টের খরচ]

এর পাশাপাশি কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ৬টি রাজ্যে কোভিড পরিস্থিতির উন্নতি দেখা যাচ্ছে।এই রাজ্যগুলিতে কমে আসছে সংক্রমণ। এই ছয় রাজ্যের অন্যতম পশ্চিমবঙ্গ। অন্য পাঁচটি রাজ্য হল মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, দিল্লি, ওড়িশা এবং হরিয়ানা।

উল্লেখ্য, গত ২০ জানুয়ারিতে যে তথ্য প্রকাশিত হয়েছিল তাতে তার আগের সপ্তাহে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১ লক্ষ ১১ হাজার ৩৭৬। অন্যদিকে ২৬ জানুয়ারিতে যে তথ্য সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে, গত এক সপ্তাহে বাংলায় আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ২৯৩। সপ্তাহের হিসেবে কমেছে পজিটিভিটি রেটও। ২৩.৮ থেকে তা হয়েছে ৯.৫।

[আরও পড়ুন: সুখবর! শর্তসাপেক্ষে খোলা বাজারে মিলবে কোভিশিল্ড, কোভ্যাক্সিন]

আজই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে নতুন নির্দেশিকা দেওয়া হয়েছে। ফেব্রুয়ারি ২৮ তারিখ পর্যন্ত যাবতীয় কোভিড বিধি কার্যকর রাখতে বলা হয়েছে। এই বিষয়ে রাজ্যগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্র।

এদিকে কোভিড আক্রান্ত হয়েছেন বিদেশ মন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। টুইটারে নিজেই করোনা আক্রান্ত হওয়ার কথা জানিয়েছেন তিনি। লিখেছেন, “যাঁরা সাম্প্রতিককালে আমার সংস্পর্শে এসেছেন তাঁরা উপযুক্ত ব্যবস্থা নেবেন।”  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে