BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মাও দমনে রাজনাথের দাওয়াই ‘অপারেশন সমাধান’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 8, 2017 9:36 am|    Updated: May 8, 2017 10:03 am

Centre to launch 'Operation Samadhan' to eradicate Mao militancy

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে মাওবাদী ও উগ্রবাদীদের দমন করতে এবার ‘অপারেশন সমাধান’ লঞ্চ করতে চলেছে কেন্দ্র। মাও দমনে যে একগুচ্ছ নীতি অধিগ্রহণ করতে চলেছে কেন্দ্র, সেগুলিকেই সংক্ষেপে SAMADHAN বলে উল্লেখ করেন রাজনাথ। যার মধ্যে রয়েছে স্মার্ট লিডারশিপ, অ্যাগ্রেসিভ স্ট্র্যাটেজি, মোটিভেশন ও ট্রেনিং-সহ একগুচ্ছ দাওয়াই বাতলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

S -smart leadership

A -aggressive strategy

M -motivation and training

A -actionable intelligence

D -dashboard based key performance indicators and key result areas

H -harnessing technology

A -action plan for each threat

N -no access to financing

সোমবার মাও দমন নীতি নিয়ে দিল্লির বিজ্ঞান ভবনে বৈঠক সারেন রাজনাথ সিং৷ গত দু’দশকে ১২ হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছেন মাওবাদী হামলায়। গত ২৫ এপ্রিল মাওবাদী অধ্যুষিত সুকমায় টহলদারির সময় মাওবাদীদের অতর্কিত আক্রমণে প্রাণ হারান অন্তত ২৬ জন সিআরপিএফ জওয়ান৷ ওই ঘটনার প্রেক্ষিতেই এদিন মাও মোকাবিলার রণকৌশল নিয়ে বৈঠক করেন রাজনাথ৷

[মণিপুরে সেনার কনভয়ে আইইডি বিস্ফোরণ, মৃত ১ জওয়ান]

এদিনের বৈঠকে ছত্তিশগড়, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, তেলেঙ্গানা-সহ একাধিক রাজ্যের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন৷ ছিলেন বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রীও৷ রাজনাথ সিং জানিয়েছেন, কেন্দ্র শক্ত হাতে মাও দমন নীতি গ্রহণ করতে চলেছে। যে সব সংগঠনের টাকা অবৈধ উপায়ে মাওবাদীদের হাতে পৌঁছায়, এবার সেই সব উৎস বন্ধ করে দেবে সরকার। ভুললে চলবে না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও নোট বাতিলের সময় ঘোষণা করেছিলেন, বড় নোট বাতিলের অন্যতম লক্ষ্য হল মাওবাদীদের অর্থের জোগান স্তব্ধ করে দেওয়া। এদিনের বৈঠকে রাজনাথ সিং ইঙ্গিত দিয়েছেন, মাও দমনে এবার ড্রোন, স্মার্ট গান ব্যবহার করবে আধাসেনা।

[রাজনাথের বৈঠকের আগেই কলকাতা থেকে সরল CRPF-এর সদর দপ্তর]

এই প্রসঙ্গে ৯/১১-র কথাও উল্লেখ করেছেন রাজনাথ৷ তিনি জানিয়েছেন, ওই হামলারও আগাম খবর ছিল না মার্কিন গোয়েন্দাদের কাছে৷ কিন্তু ওই হামলার পর থেকে শিক্ষা নিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা৷ তার যেন কোনও পুনরাবৃত্তি না হয়, সেদিকে কড়া নজর দেওয়া হয়৷ এদিনের বৈঠকে পশ্চিমবঙ্গের প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়, রাজ্যের ডিজি সুরজিত্‍ কর পুরকায়স্থ৷ রাজনাথের দাবি, প্রযুক্তিকে অস্ত্র হিসাবে ব্যবহার করেই সবচেয়ে দ্রুত মাও মোকাবিলা সম্ভব৷ মাওবাদী উপদ্রুত রাজ্যগুলিকে ঐক্যবদ্ধ হওয়ার বার্তা দিলেন রাজনাথ৷ বললেন, “মাওবাদীরা অস্ত্র ব্যবহার করে উন্নয়ন স্তব্ধ করে দিচ্ছে এবং গণতন্ত্রকে টুঁটি টিপে হত্যা করার চেষ্টা করছে৷”

তাঁর মতে পুরনো ঘটনা থেকেই শিক্ষা নিয়ে মাওবাদীদের মোকাবিলা করতে হবে৷ মাও বাহিনীর দুর্বলতার দিকগুলিকেও খুঁজে বের করে সেইভাবেই এগোতে হবে৷ শনাক্ত করতে হবে মাওবাদীদের আর্থিক সহায়তার সূত্রগুলি৷ মাও দমন অভিযানে সাফল্যের জন্য ইন্টেলিজেন্স ব্যুরোকেও কাজে লাগানো হবে৷

[পরীক্ষায় বসতে অন্তর্বাস খুলতে হল কিশোরীকে!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে