Advertisement
Advertisement
Chandrayaan-3

Chandrayaan-3: কোভিডের ধাক্কা সামলে অবশেষে তৈরি চন্দ্রযান-৩, কবে চাঁদে পাড়ি জানাল কেন্দ্র

এবছর সব মিলিয়ে মোট ১৯টি মিশনের লক্ষ্য ইসরোর।

Chandrayaan-3 to be launched in August, says Department of Space। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:February 3, 2022 12:59 pm
  • Updated:February 3, 2022 12:59 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সফল হয়নি চন্দ্রযান-২’র (Chadrayaan-2) অভিযান। তখন থেকেই চন্দ্রযান-৩ নিয়ে আগ্রহ তৈরি হয়েছিল। কিন্তু করোনা আবহে বারবার বাধা পেয়েছে নতুন অভিযানের পরিকল্পনা। অবশেষে সমস্ত বাধাবিপত্তি পেরিয়ে চলতি বছরের আগস্টে চাঁদের উদ্দেশে রওয়ানা দিতে প্রস্তুত চন্দ্রযান-৩। বৃহস্পতিবার এক লিখিত প্রশ্নের উত্তরে লোকসভায় একথা জানিয়েছে মহাকাশ বিভাগ।

ঠিক কী জানানো হয়েছে? মহাকাশ বিভাগ জানাচ্ছে, সমস্ত পরীক্ষা নিরীক্ষা প্রায় সম্পূর্ণ। ২০২২ সালের আগস্টেই উৎক্ষেপণ করা হবে চন্দ্রযান-৩-কে। কেন এই অভিযানে এত বিলম্ব, এই প্রশ্নের উত্তরে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ড. জিতেন্দ্র সিং জানিয়েছেন, কেবল ওই অভিযানই নয়, আরও বেশ কিছু পরিকল্পনা বাধাপ্রাপ্ত হয়েছে অতিমারী আবহে। তবে এবার ইসরো প্রস্তুত সেই পরিকল্পনাগুলি সফল করতে। জিতেন্দ্র জানিয়েছেন, এই বছরে ৮টি লঞ্চ ভেহিকল মিশন, ৭টি মহাকাশযান মিশন এবং ৪টি প্রযুক্তি প্রদর্শনকারী মিশনের লক্ষ্যমাত্রা রেখেছে ইসরো।

Advertisement

[আরও পড়ুন: ফের ঊর্ধ্বমুখী দেশের করোনা পরিসংখ্যান, চিন্তা বাড়াচ্ছে মৃতের সংখ্যা]

কেমন হবে চন্দ্রযান-৩? এ বিষয়ে আগেই বিশদে জানিয়েছেন বিজ্ঞানীরা। ইসরো (ISRO) জানিয়েছে, নতুন চন্দ্রযানে ল্যান্ডার, রোভার থাকবে। তবে অরবিটার থাকবে না। আগামী বছর চাঁদের মেরুতে অবতরণের উদ্দেশে তাকে পাঠানো হবে। যেমনটা হয়েছিল চন্দ্রযান-২’র ক্ষেত্রে। তবে সেই চেষ্টা তেমন সফল হয়নি। ২০১৯এর ২২ জুলাই চন্দ্রপৃষ্ঠে অবতরণের সময় গতির সমস্যা ল্যান্ডার বিক্রম ভেঙে পড়ে। যদিও অরবিটারটি অক্ষত থাকায় তা এখনও সক্রিয়ভাবে কাজ করে চলেছে।

Advertisement

এদিকে ইসরো ব্যস্ত ‘মিশন গগনযান’ নিয়েও। এটাই প্রথম ভারতের মানব মহাকাশ অভিযান (Human Space mission)। এই মিশনটিকেও সফল করে তুলতে পারলে ভারত যে মহাকাশ গবেষণায় অনেকটা এগিয়ে যেতে পারবে, তা নিশ্চিত। মহাকাশ রেসে রাশিয়া-আমেরিকার সঙ্গে সম্প্রতি টক্কর নিতে শুরু করেছে চিনও। ভারতও দ্রুত নিজেদের মহাকাশ রেসে প্রতিষ্ঠিত করতে চাইছে। চন্দ্রযান-৩ ও গগনযানের সাফল্যের দিকে তাকিয়েই আশায় বুক বাঁধছে ইসরো।

[আরও পড়ুন: চিড়িয়াখানার রক্ষীকে মেরে সঙ্গী সিংহকে নিয়ে চম্পট সিংহীর, আতঙ্ক শহরজুড়ে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ