৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৪ ফাল্গুন  ১৪২৬  সোমবার ১৭ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ববিদ্যালয় ইট-মর্টার বানানো কিংবা অশান্তি সৃষ্টির কারখানা নয়। দেশজুড়ে সাম্প্রতিক ছাত্র আন্দোলনকে এভাবেই সমালোচনার মুখে দাঁড় করালেন দেশের প্রধান বিচারপতি এস এ বোবদে। নাগপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে গিয়ে এই মন্তব্য করলেন তিনি। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির মন্তব্য, ”বিশ্ববিদ্যালয়গুলি শুধু ইট আর মর্টার বানানোর জায়গা নয়। বিশ্ববিদ্যালয় নিছকই কলকারখানার উৎপাদন ক্ষেত্রের মতো চলবে, এটাও প্রত্যাশিত নয়। অশান্তি সৃষ্টির কারখানা নয় শিক্ষা প্রতিষ্ঠান।”

সংশোধিত নাগরিকত্ব আইন (CAA), এনআরসি বিরোধিতাই হোক অথবা বিশ্ববিদ্যালয়ের হস্টেল ফি বৃদ্ধি – সবকিছু নিয়ে এই মুহূর্তে ছাত্র আন্দোলন ছড়িয়ে পড়েছে দেশের প্রায় সর্বত্র। জেএনইউ থেকে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়, অন্যদিকে পুনে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট, আইআইটি বেঙ্গালুরু, যাদবপুর বিশ্ববিদ্যালয় – প্রায় সবকটি শিক্ষা প্রতিষ্ঠানে আন্দোলনের আঁচ। বিশেষত CAA-কে সামনে রেখে দানা বাঁধছে বিক্ষোভ, প্রতিবাদ। যার জেরে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির কড়া শাস্তির মুখেও পড়তে হয়েছে অনেককে। আর দীর্ঘদিন পর এমন এক ছাত্র আন্দোলনের সাক্ষী থাকছেন দেশবাসী।

[আরও পড়ুন: জন্মস্থান বিতর্কে রবিবার থেকে বন্ধ হচ্ছে শিরডির সাঁইবাবার মন্দির!]

এভাবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আন্দোলনের নামে পঠনপাঠন ব্যাহত করা কিংবা বিশৃঙ্খলা তৈরির তীব্র নিন্দায় সরব সমাজের একাংশ। ছাত্রছাত্রীদের এই ভূমিকা কতটা সমর্থনযোগ্য, তা নিয়ে নানা তর্কবিতর্কও চলছে। পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছেন সমাজের বহু বিশিষ্টজন। তবে এই আন্দোলনকে যে একেবারেই সুনজরে দেখছেন না, বরং অন্যায় বলেই মনে করছেন দেশের প্রধান বিচারপতি, তা তিনি বুঝিয়ে দিলেন নাগপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে। দেশের বিশ্ববিদ্যালয়গুলি ইট-মর্টার বানানোর কারখানা নয়, নয় অশান্তি তৈরির জায়গাও – এটুকু বলেই থামলেন না তিনি। নাম না করে, সুকৌশলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্দেশেও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদের বার্তা, ”বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে সমাজের কিছু প্রত্যাশা থাকে, সেটাও তাদের মাথায় রাখা উচিত।” দেশের এই পরিস্থিতিতে ছাত্র আন্দোলন নিয়ে প্রধান বিচারপতির এই মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

[আরও পড়ুন: দিল্লি নির্বাচন: প্রার্থী তালিকা ঘোষণার আগেই সোনিয়ার বাড়ির সামনে কংগ্রেস কর্মীদের বিক্ষোভ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং