BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘চিনেই মিলেছে খোঁজ’, অরুণাচল থেকে ‘অপহৃত’ ৫ যুবকের হদিশ দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

Published by: Paramita Paul |    Posted: September 8, 2020 6:19 pm|    Updated: September 8, 2020 6:36 pm

China confirms 5 missing Arunachal youth found by their side: Minister

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে অরুণাচল (Arunachal Pradesh) থেকে অপহৃত পাঁচ যুবকের খোঁজ মিলল এক সপ্তাহ পর। কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু (Kiran Rijiju) জানিয়েছে, চিনা সেনা তাঁদের খোঁজ দিয়েছে। চিনের ভূখণ্ডে ওই পাঁচজনকে পাওয়া গিয়েছে বলে খবর। তাঁদের দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু করা হবে।

মস্কোয় যখন ভারত-চিনের প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক চলছে, ঠিক সেই সময় অরুণাচল থেকে পাঁচ যুবক নিখোঁজ হওয়ার বিষয়টি সামনে আসে।  চিনের বিরুদ্ধে অপহরণের অভিযোগ তুলেছিলেন এক যুবকের পরিবারের সদস্য। যদিও সে সময় অভিযোগ মানতে রাজি হয়নি চিন। এদিন, মঙ্গলবার টুইট করে কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু জানান, “হটলাইনে পাঠানো ভারতীয় সেনার মেসেজের জবাব দিয়েছে চিনের পিপলস লিবারেশন আর্মি (PLA)। অরুণাচল থেকে নিখোঁজ পাঁচ যুবকের হদিশ তাঁদের দিকে পাওয়া গিয়েছে বলে জানিয়েছে। তাঁদের হস্তান্তরের প্রক্রিয়া নিয়ে কথা চলছে।” 

[আরও পড়ুন : ভারত নয়, সীমান্তে গুলি চালিয়েছে চিনা ফৌজই, পালটা দাবি ভারতীয় সেনার]

অরুণাচলে ভারত-চিন সীমান্তে ম্যাকমোহন লাইন (Macmohhan Line) বরাবর টহল দেয় ভারতীয় সেনা। সেই লঙ রেঞ্জ টহলদারির সময় সেনাবাহিনীর মালবাহকের কাজ করেন স্থানীয় বাসিন্দারা। ওই পাঁচজন যুবকও সেনার মালবাহক ছিল বলে খবর। আচমকাই নিখোঁজ হয়ে যায় পাঁচজন। অরুণাচলে ভারত-চিন সীমান্তের ৭ নম্বর সেরা সেক্টরের ঘটনা। জানা গিয়েছে, এই এলাকা থেকে তনু বকর, প্রশাত রিঙলিং, নগারু দেরি, দংতু এবিয়া, টচ সিংকাম নামের পাঁচ যুবকের খোঁজ মিলছে না। প্রশাত রিঙলিঙ-এর দাদা প্রকাশ রিঙলিঙের ফেসবুক পোস্টের পর গোটা ঘটনাটি প্রকাশ্যে আসে। সোস্যাল মিডিয়ায় তিনি অভিযোগ করেছেন, “নাচো এলাকা থেকে আমার ভাই-সহ মোট পাঁচজনকে চিনা সেনা অপহরণ করে নিয়ে গিয়েছে। আমি স্থানীয় প্রশাসন ও ভারত সরকারকে অনুরোধ করছি, দ্রুত ব্যবস্থা নিন। ওঁদের ফিরিয়ে আনুন।”

[আরও পড়ুন : লাদাখ সীমান্তে মাঝরাতে ফের গুলির লড়াই, LAC পেরিয়ে হামলা চালিয়েছে ভারত, দাবি চিনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে