BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

ভারত নয়, সীমান্তে গুলি চালিয়েছে চিনা ফৌজই, পালটা দাবি ভারতীয় সেনার

Published by: Paramita Paul |    Posted: September 8, 2020 11:53 am|    Updated: September 8, 2020 11:56 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন সীমান্তে গুলি চালানোর অভিযোগ খারিজ করল ভারতীয় সেনা (Indian Army)। চিনের সেনাবাহিনীর (PLA) বিরুদ্ধে পালটা অভিযোগ করে সেনার দাবি, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ফের একবার উসকানিমূলক আচরণ করেছে লালফৌজ। ভারতীয় সেনা নয়, বরং চিনা বাহিনীই হাওয়ায় গুলি ছুঁড়েছে। মঙ্গলবার সকালে এ নিয়ে বিবৃতি দেয় সেনা।

এদিন ভারতের তরফে জানানো হয়, “প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় স্থিতাবস্থা বজায় রাখতে দুপক্ষের মধ্যে একাধিক স্তরে  আলোচনা চলছে। এর মধ্যে ক্রমাগত আগ্রাসী মনোভাব দেখাচ্ছে চিন (China)”। প্রসঙ্গত, আগস্টের মাসের শেষের দিক থেকেই প্যাংগং লেক এলাকায় বারবার আগ্রাসী মনোভাব দেখিয়েছে চিন। বারবার ভারতীয় সেনা তাঁদের প্রতিহত করেছে। সোমবার রাতেও লালফৌজ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে গুলি চালায় বলে অভিযোগ করেছে ভারত। 

[আরও পড়ুন : লাদাখ সীমান্তে মাঝরাতে ফের গুলির লড়াই, LAC পেরিয়ে হামলা চালিয়েছে ভারত, দাবি চিনের]

সেনার তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ” ৭ সেপ্টেম্বর রাতে চিনা ফৌজ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর ভারতের ফরোয়ার্ড বেসের কাছাকাছি চলে আসে। তাঁদের বুঝিয়ে নিরস্ত্র করার চেষ্টা করে ভারতীয় সেনা। তখনই ভারতীয় সেনাকে ভয় দেখাতে হাওয়াতে কয়েক রাউন্ড গুলি চালায় চিনা বাহিনী। যদিও এত প্ররোচনা সত্ত্বেও আমাদের সেনা কোনও ভুল পদক্ষেপ করেনি। বরং তাঁদের প্রতিহত করে।”

[আরও পড়ুন : ৪০০ জঙ্গিকে জম্মু ও কাশ্মীরে ঢোকানোর চেষ্টা করছে পাকিস্তান, সর্তকবার্তা গোয়েন্দাদের]

প্রসঙ্গত, পিএলএ-এর ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ডের মুখপাত্র ঝাং শুইলি অভিযোগ করেন, ”চিনের সীমান্তরক্ষা বাহিনীর নজরদারি দলকে ভয় দেখাতে গুলি চালিয়েছেন ভারতীয় জওয়ানরা৷ পরিস্থিতি সামাল দিতে চিনা সীমান্তরক্ষা বাহিনীও পালটা পদক্ষেপ করে।” এই ঘটনাকে ভারতের দিক থেকে খুব খারাপ ধরনের প্ররোচনা বলেও মন্তব্য করেছে। এই ধরনের বিপজ্জনক পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য ভারতীয় সেনাকে অনুরোধও করেছে চিনের সেনাবাহিনী৷ এরপরই চিনের সেই অভিযোগ ওড়াল ভারতীয় সেনা। উল্লেখ্য, নিয়ন্ত্রণরেখার উত্তেজনা কমাতে রাশিয়াতে দুদেশের বিদেশমন্ত্রী বৈঠকে বসতে চলেছে। তার আগে এই ঘটনা, নিসন্দেহে উদ্বেগ আরও বাড়াল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement