BREAKING NEWS

১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

চিনা চরদের নিশানায় ভারতীয় সেনা? ভুয়ো ফোন-ইমেলে হানা জালিয়াতদের

Published by: Monishankar Choudhury |    Posted: June 17, 2021 8:41 am|    Updated: June 17, 2021 8:41 am

Chinese spies target Indian Army, alert sounded | Sangbad Pratidin

অর্ণব আইচ: কর্তৃপক্ষর নাম করে জওয়ানদের ভুয়ো মেল ও ফিসিং কল। ফৌজের অফিসারদের ব্যাংকের তথ্য চেয়ে মেল করছে জালিয়াতরা। কখনও বা আসছে ফোন। এই বিষয়ে এবার সেনা আধিকারিকদের সতর্ক করল সেনাবাহিনী (Indian Army)। এর পিছনে চিনা জালিয়াতরা রয়েছে, এমন সম্ভাবনা অত্যন্ত জোরাল।

[আরও পড়ুন: ভারতে আশ্রয় নিয়েছেন চিনের মুখ্যমন্ত্রী! ব্যাপারটা কী?

সেনা সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি এই ব্যাপারে সেনা আধিকারিকদের কর্তৃপক্ষ সতর্ক করেছে। এই সতর্কতামূলক বার্তায় বলা আছে যে, কখনও সেনা আধিকারিকদের ইউআরএল কোড, আবার কখনও বা ভুয়ো মেল পাঠিয়ে সেনাবাহিনীর আর্থিক লেনদেন সংক্রান্ত দপ্তরের নাম করে ব্যাংকের তথ্য ও প্যান নম্বর চাওয়া হচ্ছে। এমনকী, এও বলা হচ্ছে যে, জুলাই মাসে যে ডিএ বাড়তে পারে অথবা ২০১৯ সাল থেকে সেনাবাহিনীর যে বেতন বৃদ্ধি হয়েছে, তার জন্যই এই তথ্যগুলি চাওয়া হচ্ছে। এমনকী, “আমরা আমাদের ডেটাবেস তৈরি করছি, আমাদের সাইটে লগ ইন করে কিছু তথ্য আপডেট করুন” এই বলেও একটি ওয়েবসাইটে ক্লিক করতে বলা হচ্ছে। নির্দেশিকায় স্পষ্ট বলা আছে যে, এগুলি জালিয়াতদের পাঠানো। সেনা কর্তৃপক্ষ এই ধরনের কোনও ‘নতুন ওয়েবসাইটে’ কোনওরকম তথ্য পাঠাতে বলেনি।

বিষয়টা এতটাই গুরুতর হয়ে দাঁড়িয়েছে যে সেনা আধিকারিকদের বলা হয়েছে, তাঁরা যেন সরকারি ওয়েবসাইট ছাড়া অন্য কোনও ওয়েবসাইটে যোগাযোগ না করেন। এমনকী, কিছু ক্ষেত্রে ভুয়ো কলও করা হয়েছে সেনা আধিকারিকদের। তাঁদের ফোন করে জালিয়াতরা নিজেদের সেনার অফিসার বলে পরিচয় দিচ্ছে। বোনাস দেওয়ার নাম করে প্যান নম্বর ও ব্যাংকের তথ্য চাওয়া হয়েছে। নির্দেশিকায় তাঁদের স্পষ্ট জানানো হয়েছে যে, এই কলগুলি ভুয়ো। এই ধরনের ফোন এলে কেউ যেন উত্তর না দেন। এই ফিসিং মেল, মেসেজ বা কল করার পিছনে জালিয়াত ছাড়াও পাকিস্তান বা চিনের (China) চররা রয়েছে কি না, তা জানার চেষ্টা করছেন সেনা গোয়েন্দারা।

[আরও পড়ুন: ভারতে আশ্রয় নিয়েছেন চিনের মুখ্যমন্ত্রী! ব্যাপারটা কী?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement