BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

CAA’র প্রতিবাদে রণক্ষেত্র লখনউয়ে জ্বলল বাস, জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ

Published by: Paramita Paul |    Posted: December 19, 2019 5:10 pm|    Updated: December 19, 2019 8:01 pm

Citizenship Act Protesters In Lucknow Torch Police Post; Tear Gas Used

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির পর এবার লখনউ। নাগরিকত্ব (সংশোধিত) আইনের (CAA) বিরুদ্ধে প্রতিবাদে রণক্ষেত্র লখনউ। রাস্তায় রাস্তায় বিক্ষোভ মিছিল, স্লোগানে মুখর বাদশাহী শহর। জ্বলল গাড়ি, বাস। পুলিশের পোস্টেও আগুন ধরিয়েও দেওয়ার অভিযোগ উঠেছে। বেশ কিছু এলাকায় পুলিশ-ক্ষুব্ধ জনতার মধ্যে খণ্ডযুদ্ধ বেঁধে যায়। প্রতিবাদীদের বাগে আনতে পুলিশও কাঁদানে গ্যাস ছোঁড়ে। লাঠি চালায় বলেও খবর। সূত্রের খবর, অগ্নিদগ্ধ হয়ে একজনের মৃত্যু হয়েছে। নাম মহম্মদ উকিল।এদিন উত্তরপ্রদেশের পুলিশ প্রধান ওপি সিং বলেন, “মাদেগঞ্জ এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়েছে।উত্তাল এলাকায় পুলিশি টহলদারি শুরু হয়েছে।” এলাকার বাসিন্দাদের বাড়ির বাইরে বের হতে নিষেধ করেছে পুলিশ।এদিকে দেশজুড়ে বিক্ষোভ বাড়তে থাকায় স্বরাষ্ট্রমন্ত্রক উচ্চপর্যায়ের বৈঠক ডেকেছে।    

বৃহস্পতিবার বেলা বাড়তেই লখনউয়ের বিভিন্ন এলাকায় উত্তেজনার পারদ চড়তে থাকে। পুরনো লখনউ এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির ক্রমাগত অবনতি ঘটছে বলে খবর। হুসেনগঞ্জ ও কুনেশ্বর এলাকায় বিক্ষুব্ধ জনতাকে সামাল দিতে পুলিশকে লাঠি চালাতে হয়। সম্বল জেলায় সরকারিবাসে আগুন ধরিয়ে দেয় প্রতিবাদীরা।

[আরও পড়ুন :গুরুগ্রামে বন্ধ ঘর থেকে উদ্ধার শিলিগুড়ির বিমান সেবিকার ঝুলন্ত দেহ]

লখনউ শহরে পুলিশ পোস্টের বাইরে দাঁড়িয়ে থাকা গাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ ওঠে প্রতিবাদীদের বিরুদ্ধে। পাল্টা বিক্ষোভ লক্ষ্য করে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে। লাঠি চালাতেও বাধ্য হয় তাঁরা। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যে ২০ জনকে হেফাজতে নিয়েছে লখনউ পুলিশ। বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেওয়ায় এক কংগ্রেস নেতাকেও গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ।অভিযোগ, কিছু এলাকায় নীরব দর্শকের ভূমিকা পালন করছে পুলিশ। তাঁদের লক্ষ্য করে ক্রমাগত পাথর ছোঁড়া হচ্ছে বলে অভিযোগ।

[আরও পড়ুন : CAA’র প্রতিবাদে শামিল দেশের বিশিষ্টরা, মিছিল থেকে আটক রামচন্দ্র গুহ, যোগেন্দ্র যাদব]

গত সপ্তাহেই সংসদের দুই কক্ষে পাশ হয়েছে নাগরিকত্ব (সংশোধি্ত) বিল। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্বাক্ষরের পর তা আইনেও পরিণত হয়েছে। কিন্তু এই বিতর্কিত আইন প্রত্যাহারের দাবিতে দেশ জুড়ে বিক্ষোভ চলছে। এই আইনের বিরুদ্ধে সরব হয়েছেন তাবড়-তাবড় বিশিষ্ট জনেরাও। বৃহস্পতিবার কলকাতা, দিল্লি, মু্ম্বই, বেঙ্গালুরু-সহ ১০টি শহরে নাগরিকত্ব (সংশোধিত)আইনের(CAA)বিরুদ্ধে পথে নামতেন বিশিষ্টজনেরা। কিন্তু তার আগেই দেশজুড়ে কড়া ব্যবস্থা নিয়েছিল প্রশাসন। তবে দেশজুড়ে বাড়তে থাকা আন্দোলনের জেরে কেন্দ্রের উপর চাপ বাড়বে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

 

 

      

  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে