BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দেশজুড়ে এনআরসির প্রস্তাব বিজেপির, সংসদে ওয়াক আউট কংগ্রেস-তৃণমূলের

Published by: Utsab Roy Chowdhury |    Posted: January 8, 2019 4:51 pm|    Updated: January 8, 2019 5:23 pm

Congress and TMC walk out from Loksava

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু অসম নয়, নাগরিকত্ব সংশোধনী বিল গোটা দেশের জন্য প্রযোজ্য। মঙ্গলবার সংসদে একথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এই ঘোষণার পরই সংসদ ভবন ছেড়ে বেরিয়ে যায় কংগ্রেস ও তৃণমূল। এই বিল পেশ করার কথা ছিল বিজেপির। সোমবার এনআরসির বিরোধিতা করে বিজেপির জোটসঙ্গী অসম গণ পরিষদ রাজ্যে সমর্থন তুলে নিয়েছে। এদিন এই ইস্যুতে সংসদে বিরোধীদের বিক্ষোভ শুরু হয়। তৃণমূল কংগ্রেস সাংসদরা জানান, এই বিল পক্ষপাতমুক্ত নয় ও সমাজে হিংসা ছড়াতে পারে। কংগ্রেসও এর প্রতিবাদ করে ওয়াক আউট করে। এদিন অসমের ছয় সম্প্রদায়কে  তফসিলি উপজাতির আওতাভুক্ত করল কেন্দ্র। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, অসমে এনআরসি নিয়ে এত গন্ডগোলের মাঝে সহানুভূতি পেতেই এই সিদ্ধান্ত কেন্দ্রের। 

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং নাগরিকত্ব সংশোধনী বিল পেশ করেন। এদিন সংসদে রাজনাথ সিং বলেন, “নাগরিকত্ব সংশোধন বিলে কোনও অসংগতি নেই। অবৈধ অনুপ্রবেশকারীদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আমি সবাইকে মনে করিয়ে দিতে চাই, এই বিল শুধু অসমের জন্য নয়। গোটা দেশের অনুপ্রবেশকারীদের জন্য প্রযোজ্য। পশ্চিম সীমান্ত থেকে যারা রাজস্থান, পাঞ্জাব, দিল্লি, হরিয়ানায় ঢুকছে, তাদের ক্ষেত্রেও এই বিল কার্যকর হবে।” এরপরই কংগ্রেস ও তৃণমূল সংসদ ছেড়ে বেরিয়ে যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখোশ পরে সংসদ ভবনের বাইরে একটি প্রতীকী প্রতিবাদ করেন তৃণমূল সংসদরা। সোমবার অসমের জোটসঙ্গী সমর্থন তুলে নেওয়ার পর এদিন সংসদে এই বিলের প্রস্তাব তোলে বিজেপি। তা নিয়েই সংসদে বিক্ষোভ শুরু হয়ে যায়। প্রতিবাদ করেন তৃণমূল সাংসদ সৌগত রায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়। সৌগতবাবু বলেন, “এই বিল শুধু অসম নয়, গোটা উত্তর-পূর্ব ভারতে প্রভাব ফেলেছে। হিংসা ছড়াচ্ছে।” তারপরই এনআরসি নিয়ে সংসদে বাংলায় বয়ান রাখেন বিজেপি সাংসদ এসএস আলুওয়ালিয়া। তিনি জানান, নাগরিকত্ব সংশোধন বিল নিয়ে উসকাচ্ছে তৃণমূল কংগ্রেস। যার ফলে অশান্তি ছড়ানোর আশঙ্কা তৈরি হচ্ছে।

[বিজেপির রথযাত্রা নিয়ে রাজ্যের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট]

এনআরসি নিয়ে সারাদিন ধরে উত্তাল হয় লোকসভা। তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, এই বিল রাজ্যের মানুষকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়েছে। যদি আনতেই হত, তাহলে আগে আনা উচিত ছিল। কিন্তু বর্তমানে এই বিল আনার আশঙ্কায় অধিকাংশ মানুষ ভয় পেয়ে গিয়েছে। একজন মানুষকেও অনিশ্চয়তার মধ্যে ফেলা উচিত নয়। এদিকে নাগরিকত্ব সংশোধন বিল নিয়ে অসমে শুরু হয়েছে প্রতিবাদ। অসমের স্টুডেন্টস ইউনিয়নের ডাকে সকাল পাঁচটা থেকে বিকেল চারটে পর্যন্ত বনধ চলছে। বনধে কিছু জায়গায় টায়ার জ্বালিয়ে গাড়ি আটকানোর চেষ্টা করেছে সমর্থকরা। পুলিশের সঙ্গে বিক্ষিপ্ত সংঘর্ষও হয়েছে।  এদিন অসমের ছ’টি সম্প্রদায়কে তফসিলি উপজাতির আওতায় আনল কেন্দ্র। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানান, তপসিলি আওতায় আসবেন তাই আহম, কোচ রাজবংশী, চুতিয়া, টি ট্রাইবস, মোরান ও মটক। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে