BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লোকসভার উলটো ফল রাজস্থানেও, পঞ্চায়েত উপনির্বাচনে বড় জয় কংগ্রেসের

Published by: Subhajit Mandal |    Posted: July 3, 2019 12:45 pm|    Updated: July 3, 2019 12:45 pm

Congress bags 39 of 74 panchayat samiti seats in Rajasthan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভায় রাজ্যে শূন্য হাতে ফিরতে হয়েছিল কংগ্রেসকে। ২৫ টি আসনের সবকটিই গিয়েছে বিজেপির ঝুলিতে। যা নিয়ে রীতিমতো অন্তর্দ্বন্দ্ব শুরু হয়েছে রাজস্থানের কংগ্রেস শিবিরে। মুখ্যমন্ত্রী অশোক গেহলট এবং উপমুখ্যমন্ত্রী শচীন পাইলটের মধ্যে যে ঠাণ্ডা লড়াই আগে থেকেই চলেছিল, সেই দ্বন্দ্বও বেড়েছে। পঞ্চায়েতের উপনির্বাচনে তাই, কংগ্রেস খারাপ ফল করবে বলেই মনে করছিলেন বিশেষজ্ঞরা। এমনকী প্রদেশ কংগ্রেস নেতারাও পঞ্চায়েত নির্বাচনে ভাল ফল করার ব্যপারে আশাবাদী ছিল না। অথচ, ফলাফলে দেখা যাচ্ছে, বিজেপিকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে কংগ্রেস শিবির।

[আরও পড়ুন: রাহুলের ইস্তফা আটকাতে দলের সদর দপ্তরের সামনে আত্মহত্যার চেষ্টা কংগ্রেস কর্মীর]

পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের উপনির্বাচনে মোট ৭৪ আসনের মধ্যে ৩৯টি আসনেই জিতেছে কংগ্রেস। বিজেপির দখলে গিয়েছে ২৯টি। বাকি আসনগুলি জিতেছে নির্দলরা। কংগ্রেসের দাবি, নির্দলদের মধ্যেও অন্তত ৬ জন জনপ্রতিনিধি তাদের সমর্থন করবেন। এদিকে, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছেন আরও ১৫ জন। যাদের মধ্যে ৮জন কংগ্রেস প্রার্থী, দু’জন বিজেপির এবং পাঁচজন নির্দল প্রার্থী। জেলা পরিষদের ৯টি আসনের মধ্যে কংগ্রেস জিতেছে ৭টি। বিজেপি জিতেছে একটিমাত্র আসন। একটি আসন গিয়েছে নির্দল প্রার্থীর দখলে।

লোকসভার ব্যর্থতার পর পঞ্চায়েতের এই সাফল্য রাজস্থান প্রদেশ কংগ্রেসকে চাঙ্গা করেছে, এ বিষয়ে সন্দেহ নেই। প্রদেশ কংগ্রেস সভাপতি তথা রাজস্থানের উপমুখ্যমন্ত্রী শচীন পাইলট বলেন, ” এই উপনির্বাচনগুলি গোটা রাজ্যে হয়েছে। সুতরাং বলাই যায় মানুষ আমাদের সরকারের উপর আস্থা রাখছে। আমি সকল কর্মী এবং সমর্থকদের ধন্যবাদ জানায়।”

[আরও পড়ুন: হিন্দু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হবে, রাজ্যসভায় সাফ জানালেন শাহ ]

এ প্রসঙ্গে উল্লেখ্য, লোকসভা ভোটের পর কর্ণাটকের স্থানীয় নির্বাচনেও চমকপ্রদ সাফল্য পায় কংগ্রেস। কর্ণাটকের বিভিন্ন স্তরের পুরসভার মোট ১,৩৬১ আসনে নির্বাচন হয়েছিল। এই আসনগুলির মধ্যে প্রায় ৪২ শতাংশ গিয়েছে কংগ্রেসের দখলে। হাত শিবির দখল করেছে ৫০৯টি আসন। সেখানে বিজেপি নেমে গিয়েছে চারশোরও নিচে। লোকসভার পর পরপর দুটি রাজ্যের স্থানীয় নির্বাচনে জয় চমকে দিচ্ছে বিশেষজ্ঞদেরও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে