৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘উগ্র হিন্দুত্ব বোকো হারাম বা আইসিসের মতোই বিপজ্জনক’, সলমন খুরশিদের বক্তব্যে বিতর্ক

Published by: Subhajit Mandal |    Posted: November 11, 2021 4:46 pm|    Updated: November 11, 2021 4:54 pm

Congress leader Salman Khurshid had landed in controversy over his new book on Ayodhya | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজের লেখা বইয়ে ‘হিন্দুত্ব’ নিয়ে বিতর্কিত মন্তব্য। দলকে অস্বস্তিতে ফেললেন কংগ্রেস নেতা সলমন খুরশিদ (Salman Khurshid)। ফের কংগ্রেসকে ‘হিন্দু বিরোধী’ বলে দেগে দিল বিজেপি। গেরুয়া শিবিরের দাবি, কংগ্রেস যদি হিন্দুদের সম্মান করে থাকে তাহলে প্রাক্তন ওই কেন্দ্রীয় মন্ত্রীকে কংগ্রেস থেকে বহিষ্কার করা হোক।

সদ্যই প্রকাশিত হয়েছে সলমন খুরশিদের লেখা বই ”Sunrise Over Ayodhya: Nationhood in Our Times”। ওই বইয়েরই একটি পঙক্তিতে বলা হয়েছে, “সনাতন ধর্ম বা সনাতন হিন্দু ধর্মও উগ্র হিন্দুত্ববাদ দ্বারা আক্রান্ত হয়েছে। এই উগ্র হিন্দুত্ব সবদিক থেকেই আইসিস বা বোকো হারামের মতো উগ্র জেহাদি সংগঠনের সমার্থক।” বিজেপির অভিযোগ, সলমন খুরশিদ আসলে ঘুরিয়ে হিন্দুদের অপমান করেছেন।

[আরও পড়ুন: মাদক মামলায় মিথ্যে বয়ান! দেবেন্দ্র ফড়ণবিসকে আইনি নোটিস নবাব মালিকের জামাইয়ের]

বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্যর অভিযোগ, “কংগ্রেস নেতা সলমন খুরশিদ হিন্দুত্বকে বোকো হারাম (Boko Haram), আইসিসের (ISIS) মতো ইসলামিক জিহাদি সংগঠনের সঙ্গে তুলনা করেছেন। যে দল শুধু মাত্র ইসলামিক সন্ত্রাসের সঙ্গে তুলনা টানার জন্য হিন্দু সন্ত্রাসের তত্ত্ব তুলে আনে সেই দলের কাছে আর কীই বা প্রত্যাশা করা যায়। এসবই মুসলিম ভোট পাওয়ার আশায়।” বিজেপির আরেক মুখপাত্র গৌরব ভাটিয়া আবার বলছেন,”এসবই রাহুল গান্ধী, সোনিয়া গান্ধীদের ইশারায় হচ্ছে। সোনিয়া যদি হিন্দুদের সম্মান করে থাকেন, তাহলে তাঁর সামনে এসে এর ব্যাখ্যা দেওয়া উচিত। আপনারা যদি নীরব থাকেন, তাহলে স্পষ্ট হয়ে যাবে আপনারাও হিন্দু বিরোধী।”

[আরও পড়ুন: ভোরবেলার আজানে বেড়ে যায় রক্তচাপ, ব্যাঘাত হয় ঘুমের! প্রজ্ঞা ঠাকুরের মন্তব্যে বিতর্ক]

যদিও, কংগ্রেসের (Congress) তরফে সলমনের এই বক্তব্য নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। খুরশিদের ঘনিষ্ঠ মহল বলতেই পারে, তিনি একজন লেখক হিসাবে ওই মন্তব্য করেছেন। এর সঙ্গে দলের কোনও সম্পর্কও নেই। কিন্তু দলের অন্দরেই প্রশ্ন, সলমন খুরশিদের মতো প্রথম সারির নেতার বইয়ে কিছু লেখার আগে কি আরও সতর্ক থাকা উচিত ছিল না?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে