BREAKING NEWS

১৩ জ্যৈষ্ঠ  ১৪২৭  বুধবার ২৭ মে ২০২০ 

Advertisement

‘মোদি ক্ষমতায় থাকাকালীন আর শহরে আসব না’, রাহুলকে বলেছিলেন শ্রমিকরা

Published by: Subhajit Mandal |    Posted: May 23, 2020 1:39 pm|    Updated: May 23, 2020 1:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তারিখটা ১৭ মে। মানবতা দেখিয়ে দিল্লির সুখদেব বিহারের ফ্লাইওভারের কাছে পথচলতি কয়েকজন পরিযায়ী শ্রমিকের সঙ্গে দেখা করেছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। তাঁর সেই সাক্ষাৎ নিয়ে তারপর বিস্তর রাজনীতি হয়েছে। পরিযায়ীদের নিয়ে রাজনীতি করছে কংগ্রেস, এমন অভিযোগ উঠেছে। বিজেপি রাহুলের সেই শ্রমিকপ্রীতিকে ‘নাটক’ বলে কটাক্ষ করেছে। সেই ‘নাটকের’ পূর্ণাঙ্গ ভিডিও শনিবার প্রকাশ করল কংগ্রেস।

রাহুল গান্ধী এবং কংগ্রেসের সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলিতে পরিযায়ী শ্রমিকদের সঙ্গে রাহুলের সেদিনের সাক্ষাতের একটি ১৭ মিনিটের ভিডিও ক্লিপ প্রকাশ করা হয়েছে। ভিডিওর শুরুতেই প্রাক্তন কংগ্রেস সভাপতিকে বলতে শোনা যায়,”করোনা অনেক মানুষকে দুঃখ দিয়েছে, কষ্ট দিয়েছে। কিন্তু সবথেকে বেশি দুঃখ আমাদের পরিযায়ী শ্রমিকদের পেতে হয়েছে। হাজার হাজার মাইল ওঁদের হাঁটতে হয়েছে। হেঁটেই চলেছে হেঁটেই চলেছে। ওরা থামেনি। মারা হয়েছে, ধমকানো হয়েছে, আটকানো হয়েছে। ওরা থামেনি।”

[আরও পড়ুন: ‘পরিযায়ী শ্রমিকদের জন্য অনেক কিছুই করা যেত’, আক্ষেপ নীতি আয়োগের প্রধানের]

তারপরই ভিডিওতে দেখা যায় হরিয়ানা থেকে ঝাঁসির পথে হাঁটতে থাকা একদল পরিযায়ী শ্রমিকদের সাথে কথা বলছেন রাহুল। আর কংগ্রেস নেতাকে কাছে পেয়ে নিজেদের কষ্টের কথা, দুঃখের কথা উগরে দিলেন শ্রমিকরাও। কেউ বললেন, ‘মোদি শুধু বড়লোকদের কথা ভাবেন, গরিবদের কথা ভাবেন না।’ কেউ বললেন, শ্রমিকদের ন্যূনতম সম্মান দেওয়া হয়নি। কেউ বললেন, ‘আমরা খাবারের জন্য কাতর আবেদন করেছি। একটা টাকাও পায়নি।’ কেউ বললেন, ‘মোদি ক্ষমতায় থাকাকালীন আর শহরে ফিরব না। ও কখন কী সিদ্ধান্ত নেয় ঠিক নেই। নোটবন্দির মতো সিদ্ধান্ত এভাবেই নেয়। গরিবের কথা ভাবে না।’ কেউ চোখের জলে বললেন, ‘করোনা আমাদের মারেনি। পেটের জ্বালা আমাদের মারছে।’ ভিডিওটির শেষে দেখা যায়, রাহুল গান্ধী উদ্যোগ নিয়ে ওই শ্রমিকদের বাড়ি পৌঁছে দেন। সেখানে স্থানীয় স্বাস্থ্যকর্মীরা তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করেন। এবং তাঁদের ২১ দিনের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। তাঁদের খাবার-দাবারের ব্যবস্থাও কংগ্রেসই করেছে।

দেখুন সেই ভিডিওঃ 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement