১৩ মাঘ  ১৪২৬  সোমবার ২৭ জানুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের অর্থনৈতিক দুরবস্থা নিয়ে সংসদের অন্দরে একাধিকবার সরব হয়েছেন কংগ্রেস নেতারা। মোদি সরকার আসল সমস্যা থেকে নজর ঘোরানোর চেষ্টা করছে বলেও একাধিকবার অভিযোগ উঠেছে। কিন্তু, এখনও পর্যন্ত এ হেন জ্বলন্ত ইস্যুতেও পথে নেমে প্রতিবাদ করতে দেখা যায়নি কংগ্রেসের কোনও শীর্ষ নেতাকে। তাতে কী! দেশের অন্দরে পথে নামা হয়নি তো কী হয়েছে, এবার দেশের বাইরে প্রতিবাদ জানাবে কংগ্রেস। ভারতের অর্থনীতির নিয়মিত অবক্ষয়ের বিরুদ্ধে ভারতের বাইরে বিশ্বের আটটি দেশে প্রতিবাদ কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নিয়েছে দেশের সবচেয়ে পুরনো দল।


দেশে আর্থিক অবক্ষয় নিয়ে এখনও পুরোদমে প্রচারে নামতে পারেনি কংগ্রেস। ‘ভারত বাঁচাও’ নামের একটি কর্মসূচি মাসখানেক আগে নেওয়া হলেও, বিভিন্ন কারণে তা পিছিয়েই যাচ্ছে। শনিবার রামলীলা ময়দানে কংগ্রেসের ‘ভারত বাঁচাও’ কর্মসূচির প্রথম বড় জনসভা হওয়ার কথা। শুধু এই ইস্যু বলে নয়, দীর্ঘদিন বাদে দিল্লির বুকে এত বড় কর্মসূচি নিয়েছেন সোনিয়া-রাহুলরা। তার আগেই ইন্ডিয়ান ওভারসিস কংগ্রেসের তরফে ঘোষণা করা হল তারা অর্থনীতি নিয়ে মোট আটটি দেশে বিক্ষোভ দেখাবেন। ইন্ডিয়ান ওভারসিস কংগ্রেসের চেয়ারম্যান স্যাম পিত্রোদা জানিয়েছেন, অর্থনীতি নিয়ে নিজেদের হতাশার কথা ব্যক্ত করতে কংগ্রেসপন্থী প্রবাসী ভারতীয়রা আটটি দেশের ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভে শামিল হবেন।

[আরও পড়ুন: ফোর্বসের প্রভাবশালীদের তালিকায় নির্মলা, পিছনে ফেললেন রানি এলিজাবেথ-ইভাঙ্কা ট্রাম্পকে]


প্রাথমিকভাবে জানা গিয়েছে নিউ ইয়র্ক, হামবুর্গ, লন্ডন, ডাবলিন, সিডনি, ওমান, সৌদি আরব এবং নিউজিল্যান্ডের রাজধানী অকল্যান্ডে দেখানো হবে বিক্ষোভ। পুরো কর্মসূচি পর্যবেক্ষণের দায়িত্বে থাকবেন স্যাম পিত্রোদা নিজেই। সম্প্রতি, একাধিক দেশে সফলভাবে রাহুল গান্ধীর জনসভার আয়োজন করেছেন তিনি। কিন্তু, কংগ্রেসের এই কর্মসূচি আদৌ দেশীয় রাজনীতিতে কতটা প্রভাব ফেলবে, তা নিয়ে সন্দিহান রাজনৈতিক মহল। বিজেপি আবার বলছে, কংগ্রেসের এই কর্মসূচি হাস্যকর। অর্থনীতি নিয়ে ওঁরা ভাবে না। আসলে বিশ্বের দরবারে ভারতকে ছোট করতে এবং মোদিজির সুনাম ক্ষুন্ন করতেই এই পরিকল্পনা করা হয়েছে।

[আরও পড়ুন: জ্বলছে উত্তরপূর্ব, CAB বিক্ষোভের আঁচ দিল্লি-সহ গোটা দেশে]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং