BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

গান্ধীদের গণ্ডিতেই আটকে কংগ্রেস, অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া

Published by: Subhajit Mandal |    Posted: August 11, 2019 8:39 am|    Updated: August 11, 2019 8:41 am

Congress working committee elects Sonia Gandhi as president

সোমনাথ রায়, নয়াদিল্লি: গান্ধী পরিবারের বাইরে বেরতে পারল না কংগ্রেস। শনিবার ওয়ার্কিং কমিটির দিনভর রুদ্ধশ্বাস বৈঠকের পর আপাতত দলের দায়িত্ব দেওয়া হল সোনিয়া গান্ধীর হাতেই। বিস্তর আলোচনা ও তর্ক-বিতর্কের পর ওয়ার্কিং কমিটি রাহুল গান্ধীকেই সভাপতির দায়িত্ব ফিরিয়ে নিতে বলেছিল। কিন্তু রাহুল দায়িত্বে না ফেরার সিদ্ধান্তে অনড় থাকায় শেষপর্যন্ত গভীর রাতে সোনিয়াকেই আপাতত অন্তর্বর্তী সভানেত্রী হিসাবে দলের দায়িত্ব নিতে বলা হয়। স্থায়ী সভাপতি স্থির করতে পরবর্তী সময়ে ফের ভাবনাচিন্তা করবে দল৷

রাজনৈতিক মহলের বক্তব্য, গান্ধী পরিবারের বাইরে কারও হাতে নেতৃত্ব গেলে জনমানসে দলের গুরুত্ব আরও কমবে বলেই কংগ্রেস নেতাদের একাংশের ধারণা। দেশজুড়ে গেরুয়া-ঝড়ের সামনে যখন অস্তিত্বের লড়াই, তখন গান্ধী পরিবারের বাইরে কাউকে দলের দায়িত্ব দেওয়া ঝুঁকিপূর্ণ বলেও বহু কংগ্রেস নেতার মত। পরিবারতন্ত্র নিয়ে বিজেপি যতই আক্রমণ শানাক, ওই ফাঁদে পা দেওয়া ভুল হবে বলে ওয়ার্কিং কমিটির বৈঠকে একসুরে বলেন দলের প্রবীণ নেতারা। শেষপর্যন্ত অসুস্থ শরীরেও আপাতত দলের দায়িত্ব নিতে রাজি হন সোনিয়া গান্ধী।

[আরও পড়ুন: Man vs Wild: কেন শোয়ের অংশ হতে রাজি হন মোদি? কীটপতঙ্গও খেয়েছিলেন?]

শনিবার প্রথমে সকাল এগারোটায় শুরু হয় বৈঠক। আগের মতোই এদিন রাহুলকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ চলে। একটা সময় সেখান থেকে মা সোনিয়াকে নিয়ে বেরিয়ে যান তিনি। এরপর পাঁচভাগে ভাগ হয়ে বিভিন্ন প্রদেশ কমিটির নেতাদের সঙ্গে আলোচনা করে কংগ্রেস হাইকমান্ড। সেই আলোচনার উপর ভিত্তি করে রিপোর্ট তৈরি হয়। সেই রিপোর্টের উপর ভিত্তি করে সন্ধে সাড়ে আটটা থেকে ফের শুরু হয় বৈঠক।

[আরও পড়ুন: পদত্যাগপত্র ফিরিয়ে নিতে অনুরোধ, কংগ্রেসের বৈঠক থেকে বেরিয়ে গেলেন রাহুল-সোনিয়া]

রাতে দ্বিতীয় দফার বৈঠক শুরু হয়। যে পাঁচটি সাব কমিটি তৈরি হয়েছিল, তাঁরা প্রত্যেকেই ফের রাহুলকে সভাপতি পদে চেয়েছিলেন। রাহুল নিতান্তই রাজি না হলে, সোনিয়া কিংবা প্রিয়াঙ্কাকে সভাপতি করার প্রস্তাব দেয় সাব কমিটিগুলি। এরাজ্যের নেতারাও প্রথমে রাহুলের পক্ষে সওয়াল করেন। তিনি রাজি না হলে প্রিয়াঙ্কার নাম বলেন। যদিও, শেষপর্যন্ত রাহুল বা প্রিয়াঙ্কা কেউ রাজি না হওয়ায়, সোনিয়াকেই অন্তর্বর্তীকালীন দলের দায়িত্ব নিতে অনুরোধ করা হয়। এবারে আর সে অনুরোধ ফেরাননি সোনিয়া। ঠিক হয় দলের সাংগঠনিক নির্বাচন হওয়া পর্যন্ত সোনিয়াই দায়িত্বে থাকবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে