BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

সংক্রমণের ভয়, দিল্লিতে প্রথম অনলাইনে বিবাহ বিচ্ছেদ দম্পতির

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 16, 2020 4:18 pm|    Updated: June 16, 2020 4:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের সংক্রমণের জেরে বদলেছে জীবনের ছন্দ। দুঃখ হোক বা আনন্দ সবটাই এখন প্রকাশ করা হয় ভারচুয়ালি। এর প্রভাব পড়েছে বিবাহ বিচ্ছেদেও। সংক্রমণের ভয়ে দিল্লিতে প্রথম অনলাইনে বিবাহ বিচ্ছেদের (Divorce) প্রক্রিয়া সারলেন এক দম্পতি। ফলে সম্পর্কের ইতি টানার সময়ও তাঁরা দেখতে পেলেন না একে অপরকে।

আছি অথচ নেই। দেখা যায়, কিন্তু স্পর্শ করা যায় না। এটাই তো ভারচুয়াল জগতের নিয়ম। কিন্তু মানুষের জীবনের সুখ-দুঃখ-রাগ-ভালবাসা এই অনুভূতিগুলো কি শুধু ভারচুয়াল জগতের ‘ইমোজি’ দিয়ে ব্যাখ্যা করা যায়? হয়ত নয়। তবে করতে হবে, করোনা ভাইরাস এটাই শিখিয়েছে। সংক্রমণের ভয়ে আপনি কাছে থাকতে পারবেন, কিন্তু পাশে নয়। মারণ ভাইরাসের জেরে অনেকদিন থেকেই শিকেয় উঠেছে আইন-আদালত। বাড়ি বসেই ‘ওয়ার্ক ফ্রম হোম’-এ কাজ সারছেন বিচারক-আইনজীবীরা। ফাইলের পর ফাইল জমে যাওয়ায় বাড়ছে সমস্যা। তাই এবার দিল্লিতে প্রথমবার অনলাইনে বিবাহ বিচ্ছেদ সারলেন এক দম্পতি। ভিডিয়ো কনফারেন্সের (Video Conference) মাধ্যমে ওই দম্পতির ডিভোর্সের আবেদনে সম্মতি দেয় নিম্ন আদালত। উভয়ের সম্মতিতেই বিবাহ বিচ্ছেদের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। স্বামী-স্ত্রী দুজনেই অনলাইনে জয়েন্ট স্টেটমেন্ট দাখিল করেন। তাঁদের সই করা বিবৃতির সফট কপি আদালতের রেকর্ড হিসেবে জমা করা হয়।

[আরও পড়ুন:প্রাণের মায়া! জঙ্গিদের চাপের মুখে পদত্যাগ সোপোরের মহিলা পঞ্চায়েত প্রধানের]

উভয়পক্ষই ডিভোর্সের গোটা প্রক্রিয়া অনলাইনে নিজের বাড়িতে বসেই সম্পূর্ণ করেছেন। শুধুমাত্র দম্পতি নয়, তাঁদের আইনজীবী, আদালতের বিচারক দীপক গর্গ এবং আদালতের অন্য কর্মচারীরা সবাই নিজেদের বাড়িতে বসেই অনলাইনে এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন। এর ফলে তাঁদের দেখাদেখি আরও যাঁরা বিবাহ বিচ্ছেদে আগ্রহী, তাঁরাও শুধুমাত্র মাউসের একটা ক্লিকেই ব্যর্থ সম্পর্কের বাঁধন থেকে বেরিয়ে আসতে চাইবেন। ফলে তাদের আর তারিখ পে তারিখ সহ্য করতে হবে না।

[আরও পড়ুন:লাদাখে চিনের ছোবল, প্রধানমন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement