BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লাদাখে চিনের ছোবল, প্রধানমন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

Published by: Monishankar Choudhury |    Posted: June 16, 2020 3:25 pm|    Updated: June 16, 2020 3:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখে চিনা ফৌজের হামলায় শহিদ হয়েছেন তিন ভারতীয় জওয়ান। ক্রমেই বাড়ছে যুদ্ধের আশঙ্কা। এহেন টালমাটাল সময়ে গোটা পরিস্থিতি পর্যালোচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে জরুরি বৈঠক সারলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এর আগে তিন বাহিনীর প্রধান ও সিডিএস বিপিন রওয়াতের সঙ্গে বৈঠক করেন প্রতিরক্ষামন্ত্রী।

[আরও পড়ুন: লাদাখে ফের ভারত-চিনের ‘সংঘর্ষ’, শহিদ এক আধিকারিক-সহ তিন সেনা জওয়ান]

জানা গিয়েছে, মঙ্গলবার ভিডিও কনফেরেন্সের মাধ্যমে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC) লাল ফৌজের আগ্রাসন ও ভারতীয় জওয়ানদের শহিদ হওয়ার ঘটনায় প্রধানমন্ত্রীর (Narendra Modi) কাছে  রিপোর্ট পেশ করেছেন রাজনাথ (Rajnath Singh)। এর আগেই বিদেশমন্ত্রী এস জয়শংকর, ভারতের তিন বাহিনীর প্রধান ও ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ জেনারেল বিপিন রাওয়াতের সঙ্গে কীভাবে পরিস্থিতি মোকাবিলা করা হবে, তা নিয়ে বৈঠকে বসেন প্রতিরক্ষামন্ত্রী। যদিও ভারতের পরবর্তী পদক্ষেপ নিয়ে এই মুহূর্তে মুখ খুলতে নারাজ সাউথ ব্লক।

উল্লেখ্য, পূর্ব লাদাখে গালওয়ান উপত্যকায় সোমবার রাতে দুই দেশের বাহিনীর ‘সংঘর্ষে’ এক কর্নেল-সহ তিনজন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। তারপর থেকেই ক্রমে উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। শেষ পাওয়া খবর অনুযায়ী, ঘটনাস্থলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন দু’দেশের সেনা অধিকারিকরাই। এদিকে চিনা সেনার হামলার জবাব দেয় ভারতীয় সেনাও। ভারতীয় সেনার তরফে দাবি করা হয়েছে যে জওয়ানদের হাতে নিহত হয় ‘পিপলস লিবারেশন আর্মি’র সদস্যও।

প্রসঙ্গত, গত তিন দশকে ওই এলাকায় ভারত ও চিনের জওয়ানদের মধ্যে সংঘর্ষ বাঁধলেও প্রাণহানি ঘটেনি। ১৯৭৫ সালের পর এই প্রথমবার লাদাখে ভারত-চিন সংঘাতে কোনও ভারতীয় জওয়ান শহিদ হলেন। জানা গিয়েছে যে পাথর ছোঁড়া নিয়েই দু’পক্ষের মধ্যে এই সংঘাতের সৃষ্টি হয়। এতে ভারতীয় সেনার প্রাণ হারানোর পাশাপাশি লাল ফৌজের বেশ কয়েকজন জওয়ানেরও মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন: কংগ্রেস-শাসিত রাজ্যগুলির তুলনায় বহুগুণ বেশি মৃত্যুহার! ‘গুজরাট মডেল’ নিয়ে খোঁচা রাহুলের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement