BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কংগ্রেস-শাসিত রাজ্যগুলির তুলনায় বহুগুণ বেশি মৃত্যুহার! ‘গুজরাট মডেল’ নিয়ে খোঁচা রাহুলের

Published by: Subhajit Mandal |    Posted: June 16, 2020 11:43 am|    Updated: June 16, 2020 11:43 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের প্রকোপে গুজরাটের স্বাস্থ্য ব্যবস্থার ‘ফুটিফাটা’ চেহারাটা প্রকাশ্যে চলে এসেছে। আয়তনে অনেক ছোট হওয়া সত্বেও করোনা সংক্রমণের নিরিখে গুজরাট এখন দেশের উপরের সারিতে। প্রধানমন্ত্রীর নিজের রাজ্যে COVID-19 আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৫৫ জন। তবে আক্রান্তের থেকেও এই রাজ্যে মৃতের সংখ্যাটা বেশি উদ্বেগের। প্রধানমন্ত্রীর নিজের রাজ্যে করোনা আক্রন্ত হয়ে মৃত্যু হয়েছে ১৫০৫ জনের। গুজরাটের মৃত্যুহার দেশের মধ্যে সবচেয়ে বেশি। এই পরিসংখ্যানকে হাতিয়ার করেই এবার বিজেপিকে খোঁচা দিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)।

[আরও পড়ুন: হ্যান্ড স্যানিটাইজারেই লুকিয়ে ভয়ংকর বিপদ, আশঙ্কার কথা শোনাল CBI]

কংগ্রেস শাসিত রাজ্যগুলির সঙ্গে গুজরাটের মৃত্যুহারের একটি তুলনামূলক পরিসংখ্যান প্রকাশ করেছেন রাহুল গান্ধী। বস্তুত, গুজরাটে (Gujarat) করোনায় মৃত্যুর হার ৬ শতাংশেরও বেশি। যা ভারতের জাতীয় গড়ের প্রায় দ্বিগুণ। দেশের সবচেয়ে বেশি করোনা প্রভাবিত রাজ্য মহারাষ্ট্রেও মৃত্যুহার এর অর্ধেক। কংগ্রেস শাসিত রাজ্য রাজস্থানে মৃত্যুহার ২.৩২ শতাংশ। পাঞ্জাবে ২.১৭ শতাংশ, পুদুচেরিতে মৃত্যুহার ১.৯৮ শতাংশ, ঝাড়খণ্ডে মৃত্যুহার ০.৬৫ শতাংশ এবং ছত্তিসগড়ে মৃত্যুর হার ০.৩৫ শতাংশ। এই পরিসংখ্যান টুইট করে প্রাক্তন কংগ্রেস সভাপতির কটাক্ষ, এটাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) তথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) সাধের গুজরাট মডেলের ‘বাস্তব ছবি’।

[আরও পড়ুন: বিপদ বাড়ছে অনিল আম্বানির, ১২০০ কোটি টাকার ঋণ আদায়ে ট্রাইবুনালের দ্বারস্থ SBI]

বস্তুত, করোনা চিকিৎসার পরিকাঠামো নিয়ে গুজরাটকে যে শুধু বিরোধীদের তোপের মুখে পড়তে হচ্ছে, তা নয়। এর আগে গুজরাট হাই কোর্টেও তিরস্কারের মুখে পড়তে হয়েছে বিজয় রুপাণির সরকারকে। আদালত আহমেদাবাদের সরকারি হাসপাতালকে অন্ধকূপের সঙ্গে তুলনা করেছে। গোটা রাজ্যের চিকিৎসা ব্যবস্থা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে গুজরাট হাই কোর্ট। তুলনায় কংগ্রেস শাসিত রাজ্যগুলির পারফরম্যান্স সত্যিই ভাল। মহারাষ্ট্র ছাড়া আর কোনও কংগ্রেস শাসিত রাজ্যেই নিয়ন্ত্রণের বাইরে যায়নি করোনা সংক্রমণ। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement