BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিপদ বাড়ছে অনিল আম্বানির, ১২০০ কোটি টাকার ঋণ আদায়ে ট্রাইবুনালের দ্বারস্থ SBI

Published by: Subhajit Mandal |    Posted: June 16, 2020 9:17 am|    Updated: June 16, 2020 9:17 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও বিপাকে অনিল আম্বানি (Anil Ambani)। তাঁর ব্যক্তিগত গ্যারান্টিতে নেওয়া ১,২০০ কোটি টাকার ঋণ আদায় করার লক্ষ্যে আসরে নামছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া । রিলায়েন্স কমিউনিকেশনস লিমিটেড (Reliance Communications) ও রিলায়েন্স ইনফ্রাটেল লিমিটেডের হয়ে এসবিআই থেকে এই ঋণ নিয়েছিলেন অনিল। রিলায়্যান্স কমিউনিকেশনস লিমিটেডের কর্ণধারের বিরুদ্ধে এই পাওনা টাকা আদায়ের উদ্দেশ্যে ন্যাশনাল কোম্পানি ল’ ট্রাইবুনালের দ্বারস্থ হয়েছে এসবিআই (SBI)। ন্যাশনাল কোম্পানি ল ট্রাইবুনাল অনিলকে বৃহস্পতিবার পর্যন্ত সময় দিয়েছে এ বিষয়ে জবাব দেওয়ার জন্য।

SBI

এর আগেও এই ধরনের সমস্যায় পড়েছিলেন এশিয়ার ধনীতম শিল্পপতি মুকেশ আম্বানির ভাই অনিল। তখন শেষ মুহুর্তে তাঁর হয়ে টাকা দিয়েছিলেন মুকেশ। ফলে জামিন পান ৬০ বছর বয়সি অনিল। জেলে যাওয়ার হাত থেকেও রেহাই মেলে। সংবাদ সংস্থা সূত্রে খবর, দেউলিয়া আইন অনুসারে অনিলের থেকে ১২০০ কোটি টাকা আদায় করতে চাইছে এসবিআই। অনিল আম্বানির মুখপাত্র জানিয়েছেন, ব্যক্তিগত ঋণ ছিল না। রিলায়েন্স কমিউনিকেশনস লিমিটেড ও রিলায়েন্স ইনফ্রাটেল লিমিটেডের হয়ে তিনি এসবিআই থেকে এই ঋণ নিয়েছিলেন।

[আরও পড়ুন: শিকেয় সামাজিক দূরত্ব! বিধি ভেঙে বিয়ের পিড়িতে কর্নাটকের কংগ্রেস বিধায়ক]

সূত্রের খবর, অনিল রিলায়েন্স কমিউনিকেশনস লিমিটেড ও রিলায়েন্স ইনফ্রাটেল লিমিটেডের নামে ঋণ নিলেও গ্যারান্টার হিসেবে নিজেকেই দেখিয়েছেন। কিন্তু এখন তাঁর সব সংস্থাই ঋণে জর্জরিত। কোনও টাকা ফেরত দেওয়ার মতো অবস্থাতেই নেই। যা বুঝতে পেরে এবার আসরে নেমেছে স্টেট ব্যাংক। কোম্পানির দেউলিয়া আইনের ব্যক্তিগত গ্যারান্টি ধারায় মামলা দায়ের করেছে এসবিআই। যার জবাব আম্বানিকে দিতে হবে এক সপ্তাহের মধ্যে। সংস্থার তরফে জানানো হয়েছে, এটা একটা কর্পোরেট ঋণের বিষয়। ব্যক্তিগত ঋণ নয়, যথাসময়ে ট্রাইবুনালকে জবাব দেবেন তাঁরা।

[আরও পড়ুন: পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত এবার নিজেরাই নিক পড়ুয়ারা, ICSE-ISC নিয়ে আদালতে প্রস্তাব বোর্ডের]

উল্লেখ্য শুধু স্টেট ব্যাংক নয়, চিনের কয়েকটি ব্যাংকের কাছেও হাজার হাজার কোটি টাকা ঋণ পড়ে আছে আর-কমের মালিকের। সম্প্রতি, ২০১২ সালের ‘পার্সোনাল গ্যারান্টি’ মামলায় ব্রিটেনের আদালতে বড়সড় ধাক্কা খেয়েছেন রিলায়েন্স কমিউনিকেশনের কর্ণধার। মাত্র ২১ দিনের মধ্যে চিনের তিনটি ব্যাংকের প্রায় ৫ হাজার ৪৪৮ কোটি টাকা ঋণ শোধ করতে হবে আম্বানিকে। যা এই মুহুর্তে তাঁর পক্ষে একপ্রকার অসম্ভব। তার উপর আবার চাপল SBI-এর এই ১২০০ কোটি টাকা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement