BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ফের ঊর্ধ্বমুখী দেশের করোনা গ্রাফ, দৈনিক সংক্রমণ ২ লক্ষ ৭৬ হাজারের বেশি, কমল মৃত্যু

Published by: Sucheta Sengupta |    Posted: May 20, 2021 10:00 am|    Updated: May 20, 2021 10:04 am

Corona in India: 2,76,070 new positive cases in last 24 hours, 3874 death | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাময়িক স্বস্তি মুছে ফের ঊর্ধ্বমুখী দেশের কোভিড (COVID-19) গ্রাফ। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭৬ হাজার ৭০ জন। বুধবার এই সংখ্যা ছিল ২ লক্ষ ৬৭ হাজারের সামান্য বেশি। তবে বুধবার মৃত্যুহারে রেকর্ড গড়েছিল করোনা পরিসংখ্যান। ৪৫২৯ জনের মৃত্যু হয়েছিল। বৃহস্পতিবারের পরিসংখ্যান বলছে, তা খানিকটা কমল। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি ৩৮৭৪।

দেশে অ্যাকটিভ করোনা (Coronavirus) রোগীর সংখ্যাও কমল খানিকটা। এই মুহূর্তে অ্যাকটিভ কেস ৩১ লক্ষ ২৯ হাজার ৮৭৮। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ফিরেছেন ৩ লক্ষ ৬৯ হাজার ৭৭ জন, যা দৈনিক আক্রান্তের তুলনায় অনেকটাই বেশি। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, দেশের মোট ১৮ কোটি ৭০ লক্ষ ৯হাজার ৭৯২ জনের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে ইতিমধ্যে। তবে এই কাজ আরও দ্রুতহারের হওয়ার পক্ষে স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কোভ্যাক্সিন, কোভিশিল্ড, স্পুটনিক ভি – এই তিনটি ভ্যাকসিন দিয়ে টিকাকরণ চলছে। আরও বেশি ভ্যাকসিন আমদানিতে সক্রিয় কেন্দ্র।

[আরও পড়ুন: এবার ঘরে বসেই করিয়ে ফেলুন করোনা পরীক্ষা, নয়া কিটে ছাড়পত্র দিল ICMR]

এদিকে, বিভিন্ন রাজ্যে সাময়িক অথবা দীর্ঘমেয়াদি লকডাউনের কারণে পরিস্থিতির কিছুটা উন্নতি হচ্ছে বলে ধারণা বিশেষজ্ঞদের। তবে নমুনা পরীক্ষা আরও বাড়ানোর প্রয়োজন বলেও মনে করেন তাঁরা। আরও সহজে ও দ্রুত করোনা পরীক্ষার জন্য এবার বাড়িতে বসেই পরীক্ষার কিট আনল ICMR. বুধবার পুণের মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড নামে সংস্থার তৈরি টেস্ট কিটে ছাড়পত্র দিল ICMR। এর নাম কোভিসেল্ফটিএম। বাড়িতেই করোনা পরীক্ষার (Corona Test) এই কিটের দাম পড়বে মাত্র ২৫০ টাকা। আর ১৫ মিনিটের মধ্যেই জানা যাবে রিপোর্ট নেগেটিভ না পজিটিভ। মূলত Rapid Antigen Test হবে এতে। তবে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (ICMR) তরফে জানানো হয়েছে, এই টেস্ট কিট সকলের ব্যবহারের জন্য নয়। শুধুমাত্র করোনার উপসর্গযুক্ত ব্যক্তি বা অতি সম্প্রতি করোনায় আক্রান্তের সংস্পর্শে আসা মানুষরা ব্যবহার করতে পারবেন।

[আরও পড়ুন: করোনায় প্রয়াত প্রাক্তন NSG প্রধান, মুম্বই হামলায় দিয়েছিলেন জঙ্গিবিরোধী অভিযানে নেতৃত্ব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement