১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: দেশের কোভিড গ্রাফ নিম্নমুখী, একদিনে মহামারীর বলি ৩৮০, বাড়ছে সুস্থতা

Published by: Sucheta Sengupta |    Posted: August 30, 2021 10:04 am|    Updated: August 30, 2021 10:20 am

Corona in India: 42,909 new positive cases in last 24 hours, 380 death | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারীর তৃতীয় ঢেউ রুখতে আপ্রাণ চেষ্টা করছে ভারত (India)। তার মধ্যে দেশের কোভিড গ্রাফে উত্থানপতন লেগেই আছে। সপ্তাহের প্রথম দিন যদিও স্বস্তি খানিকটা বাড়িয়ে দেশে করোনা ভাইরাস (Coronavirus) সংক্রমণ কমল খানিকটা।

স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টার মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৯০৯ জন, রবিবারের তুলনায় তা অনেকটা কম। তবে এর মধ্যে শুধুমাত্র কেরলেই  (Kerala) একদিনে আক্রান্ত হয়েছেন ২৯ হাজারের বেশি মানুষ। একদিনের করোনার বলি ৩৮০ জন। এই সংখ্যা রবিবারের তুলনায় কমেছে। আর গত ২৪ ঘণ্টায় করোনার কবল থেকে সুস্থ হয়ে ফিরেছেন ৩৪ হাজার ৭৬৩ জন।

এই মুহূর্তে দেশের কোভিড (COVID-19) গ্রাফে সবচেয়ে বেশি চিন্তা বাড়াচ্ছে কেরল ও মহারাষ্ট্র। এই দুই রাজ্যেই সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় কেরলে ২৯ হাজার ৮৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৭৫ জনের। সংক্রমণে রাশ টানতে প্রতি রবিবার করে অতি সংক্রমিত এলাকায় লকডাউন (Lockdown) ঘোষণা করা হয়েছে। পাশাপাশি প্রতিদিন রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত নাইট কারফিউ জারির পথে হেঁটেছে বিজয়ন সরকার। তার সুফল মিলবে বলেই আশা করোনাযুদ্ধে একসময়ে সবচেয়ে এগিয়ে থাকা দক্ষিণের মালয়ালি রাজ্যের।

[আরও পড়ুন: ‘ব্যবসা করতে গেলে জয় শ্রীরাম বলতেই হবে’, মুসলিম ব্যক্তিকে নিগ্রহের অভিযোগে ধৃত ২]

সামনে উৎসবের মরশুম। সেপ্টেম্বরের গোড়া থেকে টানা প্রায় ২ মাস ধরে দেশে নানা সম্প্রদায়ের নানা উৎসব পালিতে হবে। জমায়েত থেকে ফের সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা। আর তা রুখতেই কড়া কেন্দ্র। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোভিড সংক্রান্ত বিধিনিষেধ জারি করা হয়েছে। এ মাসেও বন্ধ থাকছে আন্তর্জাতিক উড়ান।  জোর দেওয়া হচ্ছে টিকাকরণে। ইতিমধ্য়ে ৬৩ কোটি ৪৩ লক্ষ মানুষের টিকাকরণ হয়ে গিয়েছে। ডিসেম্বরের মধ্যে দেশের সবাইকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। পাশাপাশি শুরু হতে পারে ছোটদের ভ্যাকসিনেশন পদ্ধতিও। তার জন্য ট্রায়ালের অনুমোদন পেয়েছে জাইডাস-ক্যাডিলার তৈরি কমবয়সিদের ইঞ্জেকশন বিহীন টিকা।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় নগ্ন ছবি পোস্ট, কিশোরীর কীর্তি জানতে পারায় হার্ট অ্যাটাক বাবা-মার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে