১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

COVID-19 Update: দেশের কোভিড গ্রাফ সামান্য নিম্নমুখী, অ্যাকটিভ কেস কমলেও উদ্বেগজনক মৃত্যুহার

Published by: Sucheta Sengupta |    Posted: January 28, 2022 9:14 am|    Updated: January 28, 2022 9:37 am

Coronavirus in India: More than 2.5 lakh cases in last 24 hours, 627 death | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে আরও খানিকটা কমল দৈনিক করোনা সংক্রমণের হার। নিম্নমুখী অ্যাকটিভ কেসও। তবে বেশ খানিকটা বাড়ল মৃত্যুর হার। আর সেটাই নতুন করে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াল স্বাস্থ্যমহলের কাছে। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিড (COVID-19) পজিটিভ হয়েছেন ২ লক্ষ ৫১ হাজার ২০৯ জন। মৃত্যু হয়েছে ৬২৭ জনের, যা বৃহস্পতিবারের তুলনায় অনেকটাই বেশি। একদিনে করোনা ভাইরাসের (Coronavirus) কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৪৭ হাজার ৪৪৩ জন।

স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে দেশে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যা ২১ লক্ষের সামান্য বেশি। বৃহস্পতিবারও যা ছিল ২২ হাজারের বেশি।  পজিটিভিটি রেট ১৫.৮৮ শতাংশ। এখনও কেরল, মহারাষ্ট্রের পরিসংখ্যান এখনও চিন্তায় রাখছে। কেরলের (Kerala)স্বাস্থ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, তাঁদের রাজ্যে সংক্রমিতদের ৯৪ শতাংশই ওমিক্রনে (Omicron) আক্রান্ত। এছাড়া দেশে এই মুহূর্তে দাপট দেখাচ্ছে ওমিক্রনের সাব-স্ট্রেন BA.2। 

[আরও পড়ুন: এবার লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পেতে নিজের নামে থাকতে হবে ‘সিঙ্গেল অ্যাকাউন্ট’]

করোনা কাল কাটিয়ে এবার ধীরে ধীরে স্কুল, কলেজ খুলতে উদ্য়োগী কেন্দ্রও। বেশ কয়েকটি রাজ্যে কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও সামগ্রিকভাবে সেই ২০২০ সালের মার্চ থেকে বন্ধই সব। বিশেষত স্কুলগুলি। এবার ছোটদের পড়াশোনার স্বার্থে স্কুলগুলি খোলার নির্দিষ্ট পরিকল্পনা করা হচ্ছে কেন্দ্রের তরফে। সূত্রের খবর, এ বিষয়ে নতুন করে বিজ্ঞপ্তি জারি করতে পারে।  

দেশে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ। পাশাপাশি কো-মর্বিডিটি যুক্ত প্রবীণ নাগরিকদের দেওয়া হচ্ছে বুস্টার ডোজ। ইতিমধ্যেই দেশের ১৬৪ কোটিরও বেশি দেশবাসী পেয়েছেন টিকা। আর এই হাতিয়ারে ভরসা করেই ফের স্বাভাবিক জনজীবনে ফিরতে চাইছেন আমজনতা। 

[আরও পড়ুন: বাংলা-সহ ৬ রাজ্যে কমছে করোনার দাপট, ওমিক্রন আতঙ্কের মাঝেই জানাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে