BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার পাঠ্যেও নোভেল করোনা, বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে ঢুকে পড়ল ভাইরাস

Published by: Sulaya Singha |    Posted: April 19, 2020 9:13 pm|    Updated: April 19, 2020 9:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বব্যাপী মহামারির নাম COVID-19। গোটা দুনিয়ায় নিজের দাপট দেখাচ্ছে এই মারণ ভাইরাস। করোনার করাল গ্রাসে প্রাণ হারিয়েছেন লক্ষাধিক মানুষ। বিশ্ববাসীর জীবনে ত্রাস হয়ে উঠেছে এই অদৃশ্য শত্রু। এর থেকে মুক্তির জন্য গবেষণা, পরীক্ষা-নিরীক্ষাও চলছে বিস্তর। মানুষের মস্তিষ্কে তো প্রবেশ করেইছে, এবার পাঠ্যবইয়েও ঢুকে পড়ল করোনা।

হ্যাঁ, লখনউ বিশ্ববিদ্যালয়ের বায়ো-কেমিস্ট্রির স্নাতকোত্তরের সিলেবাসে জায়গা করে নি কোভিড-১৯। আগামী সেমিস্টার থেকেই এই ভাইরাসের বিষয়ে পড়তে হবে ছাত্রছাত্রীদের। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চান্সেলার অলোক রাই বলেন, “বায়ো-কেমিস্ট্রি এমএসসির প্রথম সেমিস্টারের সিলেবাসে COVID-19-কে রাখার সদ্ধান্ত নিয়েছি আমরা। এই ভাইরাসের বিভিন্ন দিক সম্পর্কে পড়ুয়াদের জানতে হবে। কীভাবে এটি দ্রুতগতিতে ছড়ায় কীভাবে সংক্রমণ ঘটে, ইত্যাদি সবই পড়ানো হবে।” বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের সঙ্গে শলাপরামর্শ করেই করোনাকে পাঠ্যবইয়ের অন্তর্ভূক্ত করা হয়েছে বলে জানান তিনি। এমনকী এর জন্য সিলেবাসে কী কী বদল আনতে হবে, ইতিমধ্যে সেই কাজও শুরু করে দিয়েছেন বায়োকেমিস্ট্রির অধ্যাপকরা। বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিলের পরবর্তী বৈঠকে নতুন সিলেবাস পেশ করা হবে।

[আরও পড়ুন: ‘করোনা ভাইরাস জাত, ধর্ম, বর্ণ দেখে আসে না’, টুইটে জানালেন প্রধানমন্ত্রী]

তবে শুধু বায়োকেমিস্ট্রিই নয়, পাবলিক হেল্থ বা জনস্বাস্থ্যের কোর্সেও রাখা হবে নোভেল করোনা ভাইরাসকে। বিশ্ববিদ্যালয়ের মুখপাত্রের কথায়, গোটা বিশ্বকে অসহায় করে দিয়েছে এই ভাইরাস। তাই আগামিদিনে এর খুঁটিনাটি জানা পড়ুয়াদের জন্য খুবই জরুরি। সে কথা ভেবেই সিলেবাসে বদল আনা হচ্ছে। এর আগে হ্যাপিনেস বা খুশির ক্লাস চালু করে তাক লাগিয়েছিল লখনউ বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনার জেরে দেশজুড়ে লকডাউন হওয়ায় সমস্ত ক্লাস এবং পরীক্ষা স্থগিত রেখেছে এই বিশ্ববিদ্যালয়। তবে বাড়ি বসে অনলাইনে পড়াচ্ছেন অধ্যাপকরা। এর পাশাপাশি পড়ুয়াদের মানসিকভাবে সুস্থ রাখতে অনলাইনে কেরিয়ার কাউন্সেলিংও করানো হচ্ছে।

[আরও পড়ুন: রেশনের খাদ্যসামগ্রী বিলি নিয়ে দুর্নীতির অভিযোগ, তৃণমূলকে নিশানা কৈলাসের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement