BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

COVID report: কেবল টিকার সার্টিফিকেটই নয়, এবার কো-উইনে মিলতে চলেছে করোনা পরীক্ষার রিপোর্টও

Published by: Biswadip Dey |    Posted: August 30, 2021 2:11 pm|    Updated: August 30, 2021 2:11 pm

COVID-19 RT-PCR test reports soon to be linked to CoWIN to help ease travel। Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশ ছাড়াও দেশের মধ্যেও বেশ কিছু রাজ্যে যেতে গেলে বর্তমানে কোভিড টেস্টের (COVID test) RT-PCR রিপোর্ট থাকা বাধ্যতামূলক। আর সেই কাজটাই এবার আরও সহজ হতে চলেছে। শিগগিরি আরটি-পিসিআর টেস্টের রিপোর্ট কেন্দ্রের CoWIN অ্যাপে পাওয়া যাবে। এবার টেস্ট রিপোর্টও কো-উইন অ্যাপের সঙ্গে যুক্ত করে দেওয়া হবে। ঠিক যেমনভাবে কোভিড টিকা প্রাপ্তির শংসাপত্র (COVID vaccination certificate) জুড়ে দেওয়া হয়। যেভাবে টিকাপ্রাপ্তির সার্টিফিকেট অ্যাপ থেকে ডাউনলোড করে নেওয়া হয়, সেভাবেই আগামী দিনে টেস্টের রিপোর্টও অ্যাপ থেকে ডাউনলোড করে নেওয়া যাবে। যেখানে থাকবে ডিজিটাল স্বাক্ষর।

ন্যাশনাল হেলথ অথরিটির প্রধান আরএস শর্মা এ কথা জানিয়েছেন। তাঁর মতে, এই পদক্ষেপের দরুন সফরকারী যাত্রীদের এই বক্তব্য প্রমাণ-সহ পেশ করতে সুবিধা হবে যে, তাঁরা সঠিক কোভিড টেস্ট করিয়েই সফর করছেন। এবং তা সরকারি সিলমোহরপ্রাপ্ত। শর্মা জানিয়েছেন, “আমরা আইসিএমআর-এর ডিরেক্টর সঙ্গে যৌথভাবে কাজ করছি এই বিষয়ে। আর যেমনটা সকলেই জানেন, ইতিমধ্যেই এমন একটি ব্যবস্থা গড়ে তুলেছি, যার মাধ্যমে টিকা প্রাপ্তির শংসাপত্র ডাউনলোড করা যায়। একই রকম ভাবে এবার উদ্যোগ নেওয়া হচ্ছে, ডিজিটাল স্বাক্ষর সম্বলিত আরটি-পিসিআর সার্টিফিকেটও যাতে সেখান থেকে ডাউনলোড করা যায়।”

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় নগ্ন ছবি পোস্ট, কিশোরীর কীর্তি জানতে পারায় হার্ট অ্যাটাক বাবা-মার]

বিশ্বের একাধিক দেশে এটাই নিয়ম যে, সেখানে প্রবেশের ৭২ থেকে ৯৬ ঘণ্টা আগে সফরকারীকে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। কিন্তু অনেক দেশেই কো-উইনকে ‘ভ্যাকসিন পাসপোর্ট’ হিসাবে স্বীকৃতি দেওয়া হয় না। শর্মা জানিয়েছেন, ইতিপূর্বে চেষ্টাচরিত্র করা হয়েছিল এই বিষয়ে বহুস্তরীয় একটি ঐকমত্যে পৌঁছতে যাতে, প্র‌ত্যেকে দেশের ডিজিটাল ভ্যাকসিনেশন সার্টিফিকেটটিকে ‘ডিজিটাল পাসপোর্ট’ হিসাবে গণ্য করা হয়। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হয়।

এদিকে তৃতীয় ঢেউ শিশুদের জন্য বিপজ্জনক হবে কিনা সেই গুঞ্জনের মধ্যে এবার মিজোরামে দেড়শোর বেশি শিশু আক্রান্ত করোনায়। কেবল শনিবারই আক্রান্ত ৮৮০ জনের মধ্যে ১৬৬ জন শিশু। সব মিলিয়ে আশঙ্কা বাড়ছে। এই পরিস্থিতিতে কোভিড টেস্টের গুরুত্বও বারবার অনুভূত হচ্ছে।

[আরও পড়ুন: সেপ্টেম্বরে মোট ১২ দিন বন্ধ থাকবে Bank, ঝটপট সেরে নিন গুরুত্বপূর্ণ কাজ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে