BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আয়ুষ্মান ভারতের অধীনেই করোনা আক্রান্তের চিকিৎসা! জরুরি বৈঠক কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

Published by: Soumya Mukherjee |    Posted: March 24, 2020 2:56 pm|    Updated: March 24, 2020 5:22 pm

Covid-19 test and treatment likely to be covered under Ayushman Bharat

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনেই হবে করোনা ভাইরাসে আক্রান্তের পরীক্ষা ও চিকিৎসা। আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার দায়িত্বে থাকা কেন্দ্রীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ (National Health Authority)’র নিয়ন্ত্রণেই তার কাজ চলবে। মঙ্গলবার এমন কথাই জানা গিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে।

আরও জানা গিয়েছে, দেশব্যাপী যেভাবে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়াচ্ছে তাতে আক্রান্ত মানুষের শনাক্তকরণ ও তাঁদের চিকিৎসার বিষয় নিয়ে চিন্তিত কেন্দ্রীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ। এই বিষয়ে দফায় দফায় বৈঠক করার পর কেন্দ্রীয় সরকারের কাছে আক্রান্তের পরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থা আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় নিয়ে আসার প্রস্তাব দিয়েছে। এই বিষয়ে অনুমোদন পেলেই কাজ শুরু হয়ে যাবে। তারপর বেসরকারি হাসপাতালগুলিতেও কোবিড-১৯ আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করা হবে।

[আরও পড়ুন: বিজেপির পাশে সপা-বসপা! মধ্যপ্রদেশের আস্থাভোটে জয় শিবরাজের ]

 

এপ্রসঙ্গে এই প্রকল্পের সঙ্গে যুক্ত থাকা এক আধিকারিক জানান, অনুমোদন মিললেই করোনা আক্রান্ত রোগীকে সরকারি হাসপাতালের পাশাপাশি তালিকাভুক্ত বেসরকারি হাসপাতালেও বিনামূল্যে চিকিৎসা করা হবে।

[আরও পড়ুন:​ করোনার বলি আরও এক বৃদ্ধ, দেশে মৃতের সংখ্যা বেড়ে ১২]

 

মঙ্গলবার দুপুরে দিল্লিতে ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল(NCDC) আধিকারিকদের সঙ্গে এই বিষয়ে জরুরি বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধন। তার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘NCDC-এর তরফে সমস্ত করোনা আক্রান্তের উপর নজর রাখা হচ্ছে। আজ কমিউনিটি সার্ভিলেন্সের মাধ্যমে দেশের ১ লক্ষ ৮৭ হাজার মানুষের উপর নজরদারি চলছে।’

ভয়াবহ এই পরিস্থিতিতে দিল্লির মতো পশ্চিমবঙ্গেও আয়ুষ্মান ভারত প্রকল্প চালু করার অনুরোধ করলেন বিজেপির রাজ্যসভা সাংসদ স্বপন দাশগুপ্ত। মঙ্গলবার দুপুরে একটি টুইট করে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এই নিয়ে রাজনীতি না করারও পরামর্শ দেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে