১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মে মাসের মধ্যে দেশে তৈরি হয়ে যাবে করোনা টেস্ট কিট, আশার আলো দেখালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 28, 2020 9:28 pm|    Updated: April 28, 2020 9:28 pm

Covid-19 testing kits will be available in May:Harsh Bardhan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মে মাসের মধ্যে দেশে তৈরি হয়ে যাবে করোনা টেস্ট কিট। মঙ্গলবার এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডঃ হর্ষ বর্ধন। আইসিএমআরের (ICMR) অনুমোদন পেলেই এই কাজ করা হবে বলে জানান তিনি।

কোনও টেস্ট কিটে ধরা পড়বে করোনা? এই প্রশ্ন ভাবাচ্ছে দেশবাসী তথা করোনা বিশেষজ্ঞদের। এর আগে করোনার ব়্যাপিড টেস্ট কিট বাতিল করে দেওয়া হয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে। তাতে উদ্বিগ্ন হয়ে ওঠেন স্বাস্থ্যকর্মী-সহ চিকিৎসকরা। তবে আজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডঃ হর্ষ বর্ধন জানান, “মে মাসের মধ্যেই দেশে তৈরি করা সম্ভব হবে আরটি-পিসিআর (RT-PCR)অ্যান্টিবডি টেস্ট কিট। আপাতত প্রাথমিক পর্যায়ে আটকে এই কাজ। আইসিএমআরের অনুমোদন পেলেই শুরু হবে প্রস্তুতি। ফলে ৩১ মে-র মধ্যে প্রায় এক লক্ষ মানুষের করোনা পরীক্ষা করা সম্ভব হবে।” তবে এদিনই তিনি দিল্লির স্বাস্থ্যমন্ত্রী, জেলা শাষক, কমিশনার, ডিসিপিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন। দিল্লির শহরাঞ্চল ও জেলাগুলির হাসপাতালের পরিকাঠামো নিয়ে আলোচনা করা হয়। সেখানে তাদের মধ্যে আরও বেশি করে সচেতনতার মাত্রা বৃদ্ধি করেতে নির্দেশ দেওয়া হয়। দিল্লির ১০০টি হটস্পটকে চিহ্নিত করার পর। সেই এলাকাগুলি সম্পর্কে আরও বেশি সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি। এই এলাকাগুলি সিল করে দেওয়ার নির্দেশ দেন তিনি।

[আরও পড়ুন:ঠিকমতো পরীক্ষাই হয়নি, ত্রুটিপূর্ণ টেস্ট কিট নিয়ে ভারতের অভিযোগ ওড়াল চিন]

টেস্ট কিট নিয়ে দেশে এপর্যন্ত যথেষ্ট চাপানউতোর রাজ্যগুলির মধ্যে। করোনা আক্রান্তদের পরীক্ষা করতে পুল টেস্টিং পদ্ধতিকেই বেছে নেওয়া হয়েছে। আইসিএমআরের নির্দেশ মেনে ব়্যাপিড টেস্ট কিট বাতিল করে দেওয়ার পর থেকেই টেস্ট কিন তৈরিতে জোর দেওয়া হয়। তারপরেই দেশে আরটি-পিসিআর টেস্ট কিট তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়।

[আরও পড়ুন:গাইডলাইন মেনে করোনা পরীক্ষা ও পিপিই’র ব্যবস্থা করতে হবে, কেন্দ্র ও রাজ্যকে নির্দেশ হাই কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে