Advertisement
Advertisement

আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘গাজা’, তামিলনাড়ুতে মৃত অন্তত ১৩

ঘরছাড়া ৭৬ হাজারেরও বেশি মানুষ।

Cyclone Gaja crosses Tamil Nadu coast
Published by: Bishakha Pal
  • Posted:November 16, 2018 8:57 am
  • Updated:November 16, 2018 1:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ‘গাজা’। শুক্রবার ভোরের দিকে নাগাপাট্টিনাম ও ভিদারান্নিয়ামের কাছে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ে। এর প্রভাবে রাজ্যের প্রায় ছ’টি জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে। ঘরছাড়া হয়েছে প্রায় ৭৬ হাজার ২৯০ জন মানুষ। এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

দিল্লির মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় ‘গাজা’ তামিলনাড়ু ও পুদিচ্চেরির উপকূলে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে। ১২০ কিলোমিটার বেগে বয় ঝোড়ো হাওয়া। তবে এখনও সমুদ্র থেকে চোখ সরায়নি আবহাওয়া দপ্তর। আগামী ছ’ঘণ্টা এই ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে বলে জানিয়েছে তারা। তামিলনাড়ুর দুর্যোগ মোকাবিলা দপ্তরের তরফে জানানো হয়েছে, রাজ্যের ছ’টি জেলায় ইতিমধ্যেই ত্রাণশিবির খোলা হয়েছে। দুর্যোগের জন্য বন্ধ রয়েছে নাগাপট্টিনাম এলাকার সমস্ত স্কুল।

Advertisement

সিসিটিভি লাগিয়ে বাড়িতে উঁকি প্রতিবেশী নীতীশের, অভিযোগ তেজস্বীর ]

Advertisement

ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই উপকূল অঞ্চলে শুরু হয়েছে বৃষ্টিপাত। তামিলনাড়ুর নাগাপট্টিনাম, তিরুভারুর ও থানজাভুরে শুরু হয়েছে ভারী বর্ষণ। জায়গায় জায়গায় উপড়ে গিয়েছে গাছ। বিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ। যোগাযোগ ব্যবস্থাতেও পড়েছে প্রভাব। জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তর ইতিমধ্যেই নাগাপট্টিনাম ও উপকূলবর্তী আরও কয়েকটি জায়গায় উদ্ধারকাজ শুরু করে দিয়েছে। এছাড়া রাজ্যের তরফেও পাঠানো হয়েছে উদ্ধারকারী দল। সরকারের তরফে দু’টি হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। ১০৭০ (রাজ্যস্তরে), ১০৭৭ (জেলাস্তরে)। কোনও জরুরি পরিষেবার প্রয়োজন হলে এই নম্বরে ফোন করা যেতে পারে।

বৃহস্পতিবারই জানা গিয়েছিল, বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণিঝড় ‘গাজা’ শক্তি বাড়িয়ে তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশের দিকে দ্রুতগতিতে এগিয়ে আসছে। মৌসম ভবন সূত্রে জানানো হয়, বৃহস্পতিবার সন্ধ্যা অথবা রাতের দিকে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘গাজা’৷ ক্ষয়ক্ষতি এড়াতে গতকাল থেকেই জারি হয় চূড়ান্ত সতর্কতা৷ মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়। রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার নির্দেশ দেয় তামিলনাড়ু প্রশাসন৷ ভারতীয় নৌসেনার তরফেও চূড়ান্ত সতর্কতা জারি করা হয়৷

সর্বদল বৈঠকে মিলল না সমাধানসূত্র, সবরীমালা ইস্যুতে দোটানায় কেরল সরকার ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ