BREAKING NEWS

৯ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

‘সবাই সাহস করে টিকা নিন’, ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়ে বার্তা দলাই লামার

Published by: Biswadip Dey |    Posted: March 6, 2021 1:40 pm|    Updated: March 6, 2021 1:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা টিকার (COVID vaccine) প্রথম ডোজ নিলেন দলাই লামা (Dalai Lama)। শনিবার সকালে হিমাচল প্রদেশের (Himachal Pradesh) ধরমশালার (Dharamshala) হাসপাতালে তাঁকে টিকা দেওয়া হল। গত সোমবার থেকে দেশে টিকাকরণের দ্বিতীয় দফা শুরু হয়েছে। এই দফায় টিকা দেওয়া হচ্ছে ষাটোর্ধ্ব ও কো-মর্বিডিটি থাকা ৪৫ বা তার বেশি বয়সিদের। দলাই লামার টিকাকরণের জন্য কেন্দ্রকে চিঠি পাঠানো হয়েছিল ধরমশালার সেন্ট্রাল টিবেটিয়ান অ্যাডমিনিস্ট্রেশনের তরফে। তখনই প্রশাসনের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, ষাটোর্ধ্ব সকলকেই টিকা দেওয়া হবে। এর জন্য আলাদা অনুমতি চাইবার দরকার নেই।

টিকা নেওয়ার পরে দলাই লামা সকলের উদ্দেশে বার্তা দিয়েছেন, ”এই গুরুতর সমস্যার প্রতিকারে ইঞ্জেকশন খুব খুব উপকারী হতে পারে। আমি নিয়েছি। আমি চাই আরও বেশি মানুষ সাহস করে ইঞ্জেকশন নিন।” প্রসঙ্গত, ছয় দশকের বেশি সময় ধরে ভারতে আশ্রয় নিয়ে রয়েছেন চতুর্দশ দলাই লামা। চিনা সেনার হাত থেকে বাঁচতেই তিনি চিন অধিকৃত চিব্বত থেকে এদেশে এসেছিলেন। সেই থেকে ধরমশালায় রয়েছেন তিনি ও তাঁর ভক্তরা।

[আরও পড়ুন: রেশনে ভরতুকি কমানোর সিদ্ধান্ত কেন্দ্রের, এবার আন্দোলনের পথে রেশন ডিলাররা]

১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে টিকাকরণ শুরু হয়েছে। প্রথম পর্যায়ে দেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা টিকা পেয়েছেন। এবার দ্বিতীয় পর্যায়ের টিকাকরণ শুরু হয় গত সোমবার সকাল ন’টা থেকে। ওই দিনই কোভিড টিকা নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এখনও পর্যন্ত ১ কোটি ৯৪ লক্ষ ৯৭ হাজার ৭০৪ জনকে টিকা দেওয়া হয়েছে। একইসঙ্গে করোনা রোগী চিহ্নিত করতে চলছে টেস্টিংও। তবে টিকাকরণ শুরু হলেও এখনও পুরোপুরি বাগে আনা সম্ভব হয়নি সংক্রমণ। গত কয়েকদিন ধরেই একটু একটু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। চিন্তায় রাখছে ভারতের ক্রমবর্ধমান অ্যাকটিভ কেস।

[আরও পড়ুন: অসমে প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, জালুকবাড়ি থেকে ময়দানে হিমন্ত বিশ্বশর্মা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement