২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের কাঠগড়ায় কর্ণাটক! দলিতকে মারধর, জোর করে গোবর খাওয়াল উচ্চবর্ণের যুবকরা

Published by: Paramita Paul |    Posted: June 25, 2022 4:58 pm|    Updated: June 25, 2022 4:58 pm

Dalit man forced to eat cow dung by upper-caste group in Karnataka | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের দলিত সম্প্রদায়ের প্রতিনিধির (Dalit Man) উপর নৃশংস অত্যাচার বিজেপিশাসিত রাজ্যে! প্রথমে জাতপাত নিয়ে অকথ্য গালিগালাজ, প্রতিবাদ করতেই বেধড়ক মার দলিত যুবককে। পরে ‘শাস্তি’ দিতে জোর করে খাওয়ানো হল গোবর। নৃশংস ঘটনাটি ঘটেছে বিজেপিশাসিত কর্ণাটকে (Karnataka)। লিঙ্গায়েত সম্প্রদায়ের ৫ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে।

গত ১৭ জুন ঘটনাটি ঘটেছে বেঙ্গালুরুর (Bengaluru) গুদুগ জেলার মেনাসাগি বাসস্ট্যান্ডের কাছে। স্থানীয় বাসিন্দাদের দাবি, বাসস্ট্যান্ডে দাঁড়িয়েছিলেন দলিত যুবক। আচমকাই ৪-৫ জন উচ্চবর্ণের যুবক এসে জাতপাত নিয়ে গালিগালাজ করতে শুরু করে তাঁকে। জাতিতে দলিত হওয়ায় ওই যুবককে লাগাতার অপমান করা হয় বলে অভিযোগ। সঙ্গে সঙ্গে প্রতিবাদ করেন দলিত যুবক। পালটা তাঁকে মারধর করে অভিযুক্তরা। এর পরই জোর করে গোবর খাওয়ানো হয় তাঁকে।

[আরও পড়ুন: ডেটিং অ্যাপে আলাপ, প্রেমিকার জন্য প্রায় ৬ কোটি টাকা ‘চুরি’ ব্যাংক ম্যানেজারের! তারপর…]

এই ঘটনায় ১৮ জুন রণ পুলিশ স্টেশনে অভিযোগ দায়ের করেন ২৬ বছরের ওই যুবক। তফসিলি জাতি-উপজাতির প্রতিনিধির উপর অত্যাচার, জোর করে গোবর খাওয়ানোর মতো একাধিক অভিযোগ দায়ের হয়েছে। পালটা অভিযুক্তরাও দলিত যুবকের বিরুদ্ধে FIR দায়ের করেছে বলে খবর। উল্লেখ্য, গত কয়েক বছর ধরে দক্ষিণ ভারতের এই রাজ্যে জাতপাত সংক্রান্ত একাধিক অপরাধ ঘটছে। দলিত সম্প্রদায়ের প্রতিনিধিদের উপর বাড়ছে অত্যাচার।

প্রসঙ্গত, কিছুদিন আগে কর্ণাটকের স্থানীয় এক দলিত (Dalit) যুবক ভুল করে উচ্চবর্ণের এক যুবকের বাইকে হাত দিয়ে ফেলেছিল। সেই ‘অপরাধে’ই তাঁর উপর চড়াও হয় স্থানীয়রা। ওই যুবককে রাস্তায় ফেলে নগ্ন করে মারধর করা হয়। ছাড় পায়নি তাঁর পরিবারও। তাঁদেরও তুলে এনে মারধর করে উচ্চবর্ণের যুবকদের ওই দলটি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল মারধরের ভিডিও। এমনকী, এক পুলিশ কর্মীর বিরুদ্ধে অভিযোগ উঠেছিল দলিত যুবককে জোর করে প্রস্রাব পান করানোরও। এবার গোবর খাওয়ানোর মতো অভিযোগ উঠল উচ্চবর্ণের যুবকদের বিরুদ্ধে। 

[আরও পড়ুন: কার্নিশে ওঠার আড়াই ঘণ্টা পর ৮ তলা থেকে ঝাঁপ রোগীর, মল্লিকবাজারের নার্সিংহোমে তুমুল বিক্ষোভ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে