২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

৪৬ বছরের রেকর্ড ভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি! রাস্তায় ভাসল নৌকো, জল থইথই বিমানবন্দর

Published by: Biswadip Dey |    Posted: September 11, 2021 8:07 pm|    Updated: September 11, 2021 8:07 pm

Delhi airport flooded after record rain, city on orange alert। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হঠাৎ দেখলে মনে হবে কোনও নদী! কিন্তু একটু খেয়াল করলেই বোঝা যাবে আসলে এটা ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর। প্রবল বৃষ্টিতে এভাবেই জলমগ্ন অবস্থা রাজধানীর (Delhi)। ভেঙে গিয়েছে রাজধানীতে বর্ষার ৪৬ বছরের পুরনো রেকর্ড। জারি করা হয়েছে কমলা সতর্কতা। এই পরিস্থিতিতে ভাইরাল হয়ে গিয়েছে জলমগ্ন বিমানবন্দরের ভিডিও। খারাপ আবহাওয়ার কারণে ঘুরিয়ে দেওয়া হয় পাঁচটি উড়ান। শুক্রবার সকাল থেকে বৃষ্টি শুরু হয় দিল্লিতে। একনাগাড়ে চলতে থাকে মুষলধারে বৃষ্টি। চলে সন্ধে সাড়ে আটটা পর্যন্ত। পরে বৃষ্টির বেগ কমলেও থেকেই বেড়েছে গতি। এখনও বৃষ্টি চলছে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে রবিবার সকালের আগে মুক্তি মিলবে না বৃষ্টির হাত থেকে।

শুক্রবার থেকে শুরু হওয়া বৃষ্টির গতিতে বিপর্যস্ত রাস্তাঘাট। দিল্লি বিজেপির মুখপাত্র তেজিন্দর পাল সিং বাগ্গাকে দেখা গিয়েছে একটি নৌকোয় রাজধানীর জলমগ্ন এলাকায় ঘুরে বেড়াতে। বিশেষ করে দিল্লির ভজনপুরা এলাকার অবস্থা ভয়াবহ। সেখানে তাঁকে দেখা যায় নৌকো চালাতে।

[আরও পড়ুন: ‘বিশ্বকে মানবতার মূল্য শিখিয়েছিলেন’, শিকাগো ভাষণের বর্ষপূর্তিতে স্বামী বিবেকানন্দকে স্মরণ মোদির]

বৃষ্টিতে থইথই অবস্থা বিমানবন্দরেরও। ফলে ইন্ডিগো, স্পাইসজেটের মতো সংস্থার উড়ানে বিলম্ব হয়েছে। যাত্রীদের অনুরোধ করা হয়, বিমানবন্দরে আসার আগে তাঁদের উড়ানের গতিবিধি সম্পর্কে জেনে আসতে। তবে পরে জল নিষ্কাশন করা গিয়েছে বলে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়ে দেয়। সামগ্রিক পরিস্থিতিতে বিস্তর অসুবিধায় পড়তে হয়েছে যাত্রীদের।

পরিসংখ্যান বলছে দিল্লিতে এমন বৃষ্টি সাম্প্রতিক কালে দেখা যায়নি। গোটা বর্ষাতেই বৃষ্টির পরিমাণ ছিল নজিরবিহীন। কেবল সেপ্টেম্বরেই বৃষ্টি হয়েছে ৩৯০ মিলিমিটার, যা ৭৭ বছরের মধ্যে সর্বোচ্চ। ১৯৪৪ সালের ৪১৭ মিলিমিটার বৃষ্টিপাতের পরে এত বেশি বৃষ্টি সেপ্টেম্বরে কখনও হয়নি দিল্লিতে। এছাড়া এই চার মাসে দিল্লিতে বৃষ্টি হয়েছে ১১৩৯ মিলিমিটার। এর আগে সেই ১৯৭৫ সালে ১১৫৫ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। তারপর ৪৬ বছরে কখনও এমন প্রবল বর্ষা দেখেনি রাজধানী।

[আরও পড়ুন: যেমন কথা তেমন কাজ! যোগীর নির্দেশে মদ-মাংস মুক্ত হচ্ছে ‘পবিত্র তীর্থস্থান’ মথুরা-বৃন্দাবন]

রবিবার সকালের পরে দুর্যোগমুক্তির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। তবে সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী ১৭ ও ১৮ সেপ্টেম্বর ফের ভারী বৃষ্টিতে ভিজবে রাজধানী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে