BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দিল্লিতে জমেছে কুর্সি দখলের লড়াই! অধিকাংশ AAP প্রার্থীর বিরুদ্ধেই রয়েছে ফৌজদারি মামলা

Published by: Soumya Mukherjee |    Posted: February 1, 2020 3:57 pm|    Updated: February 1, 2020 3:57 pm

Delhi polls: 51% of AAP candidates have criminal cases against them

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু বিজেপি বা কংগ্রেস নয়। একসময়ে অপরাধ ও দুর্নীতিমুক্ত সমাজের স্বপ্ন নিয়ে রাজনীতিতে আসা অরবিন্দ কেজওরিয়ালের দলেও বাড়ছে অপরাধীর সংখ্যা! ব্যাপারটি বিশ্বাস করতে অসুবিধা হলেও এমনই তথ্য মিলছে সরকারি পরিসংখ্যানে। দিল্লির বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলা আম আদমি পার্টির ৫১ শতাংশ প্রার্থীর নামে ফৌজদারি মামলা রয়েছে। বিষয়টি প্রকাশ্যে আসার পর বিতর্ক তৈরি হয়েছে দেশের রাজনীতিতে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ২০২০ সালের দিল্লি বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিভিন্ন রাজনৈতিক দলের মোট ৬৭২ জন প্রার্থী। তাঁদের মধ্যে মোট ১৩৩ জন অর্থাৎ ২০ শতাংশ প্রার্থীর নামে ফৌজদারি মামলা রয়েছে। কমিশনে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া তাঁদের হলফনামা থেকে এই তথ্য পাওয়া গিয়েছে। ২০১৫ সালে নির্বাচনে দাঁড়ানো ৬৭৩ জন প্রার্থীর মধ্যে ফৌজদারি মামলা ছিল ১১৪ বা ১৭ শতাংশের নামে। এবার সেই সংখ্যাটি তিন শতাংশ বৃদ্ধি পেয়েছে।

[আরও পড়ুন: ‘মানসিক কষ্ট’ দিয়েছে ইন্ডিগো, সংস্থাকে আইনি নোটিস ধরিয়ে ক্ষতিপূরণ দাবি কুণাল কামরার]

 

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR)-এর রিপোর্ট অনুযায়ী, দিল্লির নির্বাচনে লড়াই করতে চলা ৩৬ জন AAP প্রার্থীর নামে ফৌজদারি মামলা রয়েছে। পরিসংখ্যানের বিচারে যা নির্বাচনের লড়াইয়ে নামা দলের মোট প্রার্থীর ৫১ শতাংশ। অন্যদিকে বিজেপির প্রার্থী হওয়া ৬৭ জনের মধ্যে ১৭ জনের নামে ফৌজদারি মামলা রয়েছে। কংগ্রেসে ক্ষেত্রে এই সংখ্যাটা হল ৬৬ জনের মধ্যে ১৩ জন। মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টির ৬৬ জনের মধ্যে ১০ জন ও জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (NCP)-র পাঁচজন।

[আরও পড়ুন: ক্লাসে মোবাইল আনা চলবে না, ঔরঙ্গাবাদের মহিলা কলেজে জারি ফতোয়া ]

 

প্রশাসন সূত্রে খবর, এবারের নির্বাচনে জাতীয় দলগুলির হয়ে প্রার্থী হয়েছেন মোট ২১০ জন। আঞ্চলিক দলের ৯০ জন। কমিশনে নথিভুক্ত হলেও পরিচিত নয় এইরকম দলগুলি থেকে ২২৪ জন আর নির্দল প্রার্থী হিসেবে ১৪৮ জন। গতবারের নির্বাচনে ৯৫ টি রাজনৈতিক দল নির্বাচনে লড়াই করেছিল এবার সেই সংখ্যাটা হল ৭১।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে