BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘গণতন্ত্র বিপন্ন করছে বিজেপি’, রাজস্থানে সরকার ফেলার ছক নিয়ে সরব গেহলট

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 12, 2020 3:19 pm|    Updated: June 12, 2020 3:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজস্থানের রুক্ষ জমিতেও ফুটে উঠছে পদ্মকাঁটা। এখানেও দলের ভাঙন ঘুম কেড়েছে মুখ্যমন্ত্রী অশোক গেহলটের (Ashoke Geholot)। রাজস্থানের সুরক্ষিত ‘দুর্গ’ ভেদ করে এখানেও নাকি বিজেপি ‘কোটি টাকার লোভ’ দেখিয়ে ঘোড়া কেনা-বেচার খেলা চালাচ্ছে বলে অভিযোগ তোলে হাত শিবির। তাই গুজরাটের ভাঙন নিয়ে মাথা না ঘামিয়ে আপাতত নিজের রাজ্যের বিধায়কদের সামলে রাখতে ব্যস্ত হয়ে পড়েছেন প্রবীণ কংগ্রেস নেতা।

করোনা আবহে হিটলিস্টে রয়েছে রাজস্থান। সেই রোগ থেকে বাঁচতে আপাতত রাজ্যের সীমান্ত বন্ধ রাখা হয়েছে। কিন্তু তাতে রোখা যায়নি গেরুয়া শিবিরকে। কংগ্রেসের সবচেয়ে নিরাপদ স্থান রাজস্থানেও সংকটে অশোক গেহলটের সরকার। তাই অমিত শাহ, নরেন্দ্র মোদির উপস্থিতিতে দেশে গণতন্ত্র বিপন্ন হচ্ছে বলে অভিযোগ করেন রাজস্থানের মুখ্যমন্ত্রী। ক্ষোভপ্রকাশ করে তিনি জানান, “করোনা আবহে রাজস্থানের সরকার ব্যস্ত যে কীভাবে এই মারণ রোগের সমাধান খুঁজে বের করবে। কীভাবে জনসাধারণকে সুস্থ করবে। কিন্ত বিজেপি মেতেছে অন্য খেলায়। নির্দল বিধায়ক যারা কংগ্রেস সরকারকে সমর্থন করেছেন তাঁদের প্রলোভন দেখিয়ে দলবদলের প্রস্তাব দিচ্ছে বিজেপি। গোটা পৃথিবীর মানুষ যখন করোনার বিরুদ্ধে লড়তে শুরু করে, তখন গেরুয়া শিবির মধ্যপ্রদেশে কংগ্রেসের সরকার পতনের জন্য ষড়যন্ত্র করছিল।”

[আরও পড়ুন:করোনায় মৃতদের সৎকার নিয়ে উদ্বিগ্ন, বাংলা-সহ চার রাজ্যের কাছে জবাব তলব সুপ্রিম কোর্টের]

শুক্রবার অবশ্য সাংবাদিকদের মুখোমুখি হয়ে শচিন পাইলট (Sachin Pilot) আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, “রাজ্যসভার ২টি আসনে জয়লাভের জন্য আমাদের কাছে যথেষ্ঠ পরিমানে বিধায়কদের সমর্থন রয়েছে। নির্দলীয় প্রার্থীদেরও সমর্থন পেয়েছি। আমাদের বিধায়করা আমাদের সঙ্গে রয়েছেন। মানুষকে বিভ্রান্ত করার কোনও প্রয়োজন নেই।” কিন্তু প্রশ্ন হল সঠিক সংখ্যায় সমর্থন থাকলে বিধায়কদের নিয়ে কেন আতঙ্কে রয়েছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট? বিধায়কদের গেরুয়া শিবিরের থেকে রক্ষা করতে তাঁদের রিসর্টে লুকিয়ে রাখতে চাইছেন কেন? কেনই বা গণতন্ত্র বিপন্ন বলে বার বার সোচ্চার হচ্ছেন তিনি?

[আরও পড়ুন:লকডাউনে বেতন সমস্যায় কর্মীরা, বেসরকারি সংস্থাগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেবে না সুপ্রিম কোর্ট]

যদিও ওয়াকিবহাল মহলের মতে, রাজস্থানে কংগ্রেসের সরকার ফেলা সহজ কাজ হবে না বিজেপির পক্ষে। কারণ ২০০ আসনের রাজস্থান বিধানসভায় (Rajasthan Legislative Assembly) কংগ্রেসের নিজেরই রয়েছেন ১০৭ জন বিধায়ক। এদের মধ্যে ৬ জন গতবছরই মায়াবতীর বিএসপি ছেড়ে কংগ্রেসের হাত ধরেছেন। নির্দল ও অন্যান্য ছোট দল মিলিয়ে আরও ১৭ জন বিধায়ক কংগ্রেসকে সমর্থন করছে। সব মিলিয়ে ১২৪ জন বিধায়কের সমর্থন আছে কংগ্রেসের দখলে। অন্যদিকে বিজেপির নিজের খাতায় রয়েছেন ৭২ জন বিধায়ক। অন্য দল ও নির্দল মিলিয়ে সংখ্যাটা ৭৬। তবে বিধায়কদের নিয়ে কোনও ঝুঁকি নিয়ে চায় না হাত শিবির। তাই উদ্বেগে ভুগছে হাত শিবির।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement