BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফৌজদারি মামলার কথা গোপনের জের, ফড়ণবিসকে সমন পাঠাল নাগপুরের আদালত

Published by: Soumya Mukherjee |    Posted: November 29, 2019 5:39 pm|    Updated: November 29, 2019 5:39 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার সন্ধেয় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরে। সেই সঙ্গে শুরু হয়েছে মহারাষ্ট্র ডেভেলপমেন্ট ফ্রন্টের পথ চলাও। আর ঠিক সেইদিনই নাগপুরের বিধায়ক ও প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিসকে সমন পাঠাল সেখানকার একটি আদালত। গতকালই সেটি মহারাষ্ট্রের ওই বিজেপি নেতার বাড়িতে পৌঁছে দিয়েছে নাগপুর পুলিশ।

[আরও পড়ুন: ‘ভয় লাগছে’, ফোনে শেষবার বোনের সঙ্গে কথা হায়দরাবাদের নিহত চিকিৎসকের]

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রার্থীপদের হলফনামায় তাঁর বিরুদ্ধে থাকা দুটি ফৌজদারি মামলার কথা উল্লেখ করেননি দেবেন্দ্র ফড়ণবিস। এই অভিযোগে তাঁর বিরুদ্ধে নাগপুরের একটি আদালতে মামলা দায়ের হয়। তার প্রেক্ষিতেই ওই সমন জারি করা হয়েছে।

বিষয়টির সূত্রপাত হয়েছে নভেম্বরের ১ তারিখ। ওইদিন নাগপুরের একটি আদালতে স্থানীয় আইনজীবী সতীশ উকে একটি আবেদন জমা দেন। তাতে তিনি উল্লেখ করেছেন, প্রার্থীপদের হলফনামায় তথ্য গোপন করেছেন দেবেন্দ্র ফড়ণবিস। তাই তাঁর বিরুদ্ধে এই বিষয়ে ফৌজদারি মামলা চালু করা হোক। ওই আইনজীবীর আবেদন গ্রহণ করে ফড়ণবিসের নামে মামলা চালুর সিদ্ধান্ত নেয় আদালত। যদিও পরে নিম্ন আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বম্বে হাই কোর্টে মামলা দায়ের হয়। হাই কোর্ট আইনজীবী সতীশ উকের আবেদনটি খারিজ করে দেয়। ফের মামলা পৌঁছায় সুপ্রিম কোর্টে। সেখানে থেকে নির্দেশ দেওয়া হয় ফের মামলা চালু করার। এরপর নভেম্বর চার তারিখ মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিসের নামে সমন ইস্যু করেন বিচারক এসডি মেহতা।

[আরও পড়ুন:৮১ জন ছাত্রর জন্য বরাদ্দ মাত্র এক লিটার দুধ! মিড ডে মিলের কঙ্কালসার দশা উত্তরপ্রদেশে]

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৯৬ ও ১৯৯৮ সালে দেবেন্দ্র ফডণবিসের নামে প্রতারণা ও তছরূপের দুটি মামলা দায়ের হয়। যদি শেষ পর্যন্ত কোনওটিতেই চার্জ গঠন হয়নি। মামলাকারী সতীশের অভিযোগ, নিজের প্রার্থীপদের হলফনামায় এই তথ্য গোপন করেছেন দেবেন্দ্র ফডণবিস।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement