BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

VAT কমিয়ে অর্ধেক করলেন কেজরিওয়াল, দিল্লিতে একধাক্কায় ডিজেলের দাম কমছে ৮ টাকা

Published by: Subhajit Mandal |    Posted: July 30, 2020 2:52 pm|    Updated: July 30, 2020 2:52 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের পথ দেখালেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। এমনিতে দেশজুড়েই পেট্রল-ডিজেল অগ্নিমুল্য। কিন্তু দিল্লিতে ডিজেলের দাম ছিল সবচেয়ে বেশি। কদিন আগে রাজধানীতে পেট্রলের থেকেও বেশি হয়েছিল ডিজেলের দাম। যার ফলে নাভিশ্বাস উঠছিল আম আদমির। এবার সেই মূল্য নিয়ন্ত্রণের লক্ষ্যে আসরে নামলেন খোদ মুখ্যমন্ত্রী। রাজকোষের ব্যাপক ক্ষতি স্বীকার করেও জ্বালানি তেলের দাম কমানোর উদ্যোগ নিলেন তিনি।

বৃহস্পতিবার দিল্লি মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, এখন থেকে ডিজেলের (Diesel) উপর ভ্যালু অ্যাডেড ট্যাক্স (VAT) ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৬.৭৫ শতাংশ করা হবে। অর্থাৎ একধাক্কায় ডিজেলের এই শুল্ক কমে প্রায় অর্ধেক হয়ে গেল। যার জেরে রাজধানীতে লিটারপ্রতি ডিজেলের দাম কমছে প্রায় ৮ টাকা। আজ সকালেও রাজধানীতে ডিজেলের দাম ছিল লিটারপ্রতি ৮১ টাকা ৯৪ পয়সা। যা কমে হচ্ছে লিটারপ্রতি ৭৩ টাকা ৬৪ পয়সা। ডিজেলের দাম অনেকটা কমালেও পেট্রলের দাম অপরিবর্তিতই রেখেছেন দিল্লির মুখ্যমন্ত্রী। ফলে দিল্লিতে পেট্রল এখনও লিটারপ্রতি ৮০ টাকা ৪৩ পয়সা দামে বিকোবে।

[আরও পড়ুন: সিলেবাস থেকে বাদ যাচ্ছে না টিপু সুলতানের অধ্যায়, তুমুল বিতর্কে পিছু হটল কর্ণাটক সরকার]

উল্লেখ্য, লকডাউন শেষে আনলক চালু হওয়ার পর থেকেই দেশে বাড়তে শুরু করে পেট্রল-ডিজেলের দাম। আসলে, লকডাউনের জেরে দেশে রেকর্ড হারে কমেছে জিএসটি আদায়। ফলে ব্যাপক হারে আয় কমেছে সরকারের। সেই লোকসান পুষিয়ে নিতে মে মাসে জ্বালানিতে বিপুল পরিমাণে অন্তঃশুল্ক বাড়িয়েছিল কেন্দ্র। পেট্রলে লিটারপ্রতি ১০ টাকা এবং ডিজেলে লিটারপ্রতি ১৩ টাকা করে বাড়ানো হয়েছিল অন্তঃশুল্ক। কেজরিওয়াল নিজেও মার্চ মাসে পেট্রল এবং ডিজেলের উপর অতিরিক্ত কর বসিয়েছিলেন। যার ফলে ভুগতে হচ্ছিল আম-আদমিকে। জ্বালানির দাম বাড়ার ফলে নিত্যপ্রয়োজনীয় পণ্যেরও দাম বাড়ছিল। এবার  রাজধানীর অর্থনীতি কিছুটা ঘুরে দাঁড়াতেই সাধারণ মানুষের কথা ভেবে একধাক্কায় শুল্ক অনেকটা কমিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। এর ফলে একদিকে যেমন সাধারণ মানুষের উপকার হবে। অন্যদিকে তেমনি, কেন্দ্র এবং অন্য রাজ্য সরকারগুলির উপর চাপ বাড়বে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement