BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা কালে জেলে ভিড় কমাতে তৎপর সুপ্রিম কোর্ট, বহু বন্দিকে প্যারোলে ছাড়ার নির্দেশ

Published by: Biswadip Dey |    Posted: May 8, 2021 5:03 pm|    Updated: May 8, 2021 5:03 pm

Don't arrest accused unless necessary, SC says on overcrowding in prisons during Covid wave | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি বেশ কিছু জেলে বন্দিদের কোভিড (COVID-19) আক্রান্ত হওয়ার খবর মিলছে। এই পরিস্থিতিতে জেলে করোনা (Coronavirus) সংক্রমণ রুখতে নতুন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। জানিয়ে দিল, এই মুহূর্তে একান্ত জরুরি না মনে হলে কাউকে গ্রেপ্তার করা থেকে বিরত থাকতে হবে পুলিশকে। সেই সঙ্গে গতবারের মতো এবারও জেল (Prison) থেকে বন্দিদের প্যারোলে মুক্তি দেওয়ার মতো ব্যবস্থা করারও নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। আসলে সংক্রমণ রুখতে এই মুহূর্তে জেলে ভিড় কমাতেই এমন নির্দেশ।

বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিদের তৈরি বিশেষ একটি কমিটিকে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, গত বছর সংক্রমণের কথা মাথায় রেখে যাঁদের ছাড়া হয়েছিল, এবারও তাঁদের ৯০ দিনের জন্য প্যারোলে মুক্তি দিতে হবে। সেই সঙ্গে জেলে কেউ করোনা আক্রান্ত হলে যেন তাঁর যথাযথ চিকিৎসা হয়, তাও নিশ্চিত করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।
শীর্ষ আদালতের নির্দেশে আরও বলা হয়েছে, নিয়মিত বন্দি ও জেলকর্মীদের করোনা পরীক্ষা করাতে হবে। নিতে হবে প্রয়োজনীয় সতর্কতা।

[আরও পড়ুন: বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রমাদিত্যে আগুন, তদন্ত শুরু করল নৌসেনা]

 পাশাপাশি সুপ্রিম কোর্ট পরিষ্কার করে দিয়েছে, যদি দেখা যায় কোনও বন্দি প্যারোলে মুক্তি চাইছেন না, তবে তাঁদের বক্তব্যও শুনতে হবে জেল কর্তৃপক্ষকে। অনেক সময় নিজেদের সামাজিক অবস্থান মাথায় রেখেই জেলের বাইরে আসতে ভয় পান বহু বন্দি। এখন তার সঙ্গে যুক্ত হয়েছে সংক্রমিত হওয়ার আতঙ্কও। তাই কোনও বন্দি মুক্তি না চাইলে তাঁর উদ্বেগকেও বুঝতে হবে।

এদিন আলাদা করে দিল্লির জেলগুলির প্রসঙ্গও তোলে সুপ্রিম কোর্ট। জানিয়ে দেয়, এবারের করোনা পরিস্থিতি গতবারের থেকেও অনেক বেশি বিপজ্জনক। এদিকে দিল্লির জেলে বন্দির সংখ্যা ক্ষমতার দ্বিগুণ! ফলে সামাজিক দূরত্বের মতো কোভিড বিধি মানা অত্যন্ত কঠিন। এবিষয়ে উদ্বেগ প্রকাশ করে শীর্ষ আদালত।

[আরও পড়ুন: অমানবিক! করোনা রোগীকে হাসপাতালে পৌঁছতে ১ লক্ষ ২০ হাজার টাকা দাবি অ্যাম্বুল্যান্স মালিকের!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement