২১ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

কাশ্মীরে ঘর বানালে ভুগতে হবে ফল, ‘ভারতীয়’দের হুমকি পাক জেহাদি সংগঠনের

Published by: Monishankar Choudhury |    Posted: June 2, 2020 3:26 pm|    Updated: June 2, 2020 3:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরে স্থায়ীভাবে বসবাসের চেষ্টা করলে ফল ভুগতে হবে ‘ভারতীয়’দের। এমনটাই হুমকি দিয়েছে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন ‘দ্য রেসিস্ট্যানস ফ্রন্ট’ (TRF)। লস্কর-ই-তইবার শাখা সংগঠন বলে পরিচিত সিস্ট্যানস ফ্রন্ট এক্ষেত্রে ‘ভারতীয়’ বলতে জম্মু ও কাশ্মীর ছাড়া দেশের ভিনরাজ্যের বাসিন্দাদের কথা বলছে। এর নেপথ্যে ভয়াবহ ষড়যন্ত্র রয়েছে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

[আরও পড়ুন: হিজবুল মুজাহিদিন প্রধান সালাউদ্দিনকে খুনের চেষ্টা আইএসআইয়ের, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

সোমবার, ভারতীয়দের হুমকি দিয়ে একটি বার্তা প্রকাশ করেছে ‘দ্য রেসিস্ট্যানস ফ্রন্ট’। জঙ্গি সংগঠনটির হুমকি, ‘জম্মু ও কাশ্মীরে স্থায়ীভাবে বসবাসের চেষ্টা করলে ফল ভাল হবে না। যে ভারতীয় নাগরিকরা এই কাজ করবেন তাঁদের বিজেপি ও আরএসএস-এর এজেন্ট হিসেবে দেখা হবে। এবং সেই কথা মাথায় রেখেই ব্যবস্থা নেওয়া হবে।’ পাক মদতপুষ্ট জেহাদি দলটির অভিযোগ, ভারতের অন্য অংশ থেকে মানুষের সমাগম ঘটিয়ে জম্মু ও কাশ্মীরের জনবিন্যাস পালটানোর চেষ্টা করছে বিজেপি ও আরএসএস।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করার পাশাপাশি বর্তমানে কেন্দ্রশাসিত অঞ্চল দু’টির জন্য নয়া ‘ডোমিসাইল’ আইন প্রণয়ন করেছে কেন্দ্র। এই আইন মোতাবেক, লাগাতার ১৫ বছর উপত্যকায় বাস করলে মিলবে ডোমিসাইল সার্টিফিকেট। পড়ুয়াদের ক্ষেত্রে তা হবে সাত বছর। এছাড়া, সন্ত্রাসবাদের দরুন ঘর ছেড়ে যাঁরা জম্মু ও কাশ্মীর থেকে এসে দেশের বিভিন্ন প্রান্তে শরণার্থী হয়ে রয়েছেন তাঁরাও এই আইনের আওতাভুক্ত। সহজ কথায়, এবার থেকে জমির মালিকানা-সহ জম্মু ও কাশ্মীরে পাকাপাকিভাবে বসবাস করতে পারবেন দেশের অন্য অংশের মানুষরাও।

উল্লেখ্য, সম্প্রতি জম্মু ও কাশ্মীরে পাকিস্তানের নয়া পুতুল হয়ে উঠেছে TRF। হিজবুল মুজাহিদিনকে পাশে সরিয়ে এবার রেসিস্ট্যানস ফ্রন্ট নিয়েই মেতে উঠেছে পাক গয়েন্দা সংস্থা আইএসআই (ISI)। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে ISI-এর নির্দেশেই গত ২৫ মে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে হিজবুল প্রধানের উপর হামলা চালায় অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীরা।

[আরও পড়ুন: নেপথ্যে ISI, করোনায় কাবু তালিবানের রাশ ধরল মোল্লা ওমরের ছেলে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement