২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

শত্রু বিনাশে ভারতীয় সেনার হাতে আসতে চলেছে ‘দুর্গা’

Published by: Monishankar Choudhury |    Posted: March 18, 2021 7:25 pm|    Updated: March 18, 2021 7:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার আরও শক্তিশালী হতে চলেছে ভারতীয় ফৌজ। প্রতিপক্ষের উপর অগ্নিবৃষ্টি করতে তৈরি হচ্ছে ‘দুর্গা’। এই অস্ত্রটি থেকে অত্যন্ত শক্তিশালী লেজার রশ্মি বেরিয়ে শত্রুপক্ষের যুদ্ধবিমান, জাহাজ মুহূর্তে ধ্বংস করে দিতে পারবে।

[আরও পড়ুন: ভেঙে পড়ল বায়ুসেনার মিগ-২১ বাইসন যুদ্ধবিমান, মৃত্যু পাইলটের]

জানা গিয়েছে, DURGA II বা Directionally Unrestricted Ray-Gun Array নামের লেজার হাতিয়ারটি তৈরি করেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)। ইতিমধ্যে গোপনে অস্ত্র তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। চলছে নানা পরীক্ষা নিরীক্ষা। এর জন্য প্রতিরক্ষামন্ত্রক থেকে ১০০ মিলিয়ন মার্কিন ডলার চেয়েছে ডিআরডিও। প্রায় ১০০ কিলোওয়াট শক্তিসম্পন্ন অস্ত্রটি যুদ্ধবিমান, ট্যাংক ও নৌসেনার রণতরীগুলিতে মোতায়েন করা হতে পারে। এই প্রকল্পটি শুরু করার চিন্তাভাবনা ২০০০ সাল থেকেই চলছিল। তবে নানা জটিলতায় তা বেশি দূর এগোতে পারেনি। এবার সমরনীতিতে আমূল পরিবর্তন ও চিনা আগ্রাসনের মুখে অত্যাধুনিক হাতিয়ার তৈরি করে সেনার আধুনিকীকরণ করতে বদ্ধপরিকর হয়েছে কেন্দ্রের মোদি সরকার। তারপর ২০১৭ সালে চিত্রদুর্গে ট্রাকের উপর বসানো একটি ১ কিলোওয়াটের লেজার হাতিয়ার পরীক্ষা করে ডিআরডিও।পরীক্ষা চলাকালীন সেখানে উপস্থিত ছিলেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি।

উল্লেখ্য, মসনদে বসেই দেশকে আত্মনির্ভর হওয়ার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রতিরক্ষা ক্ষেত্রেও দেশীয় অস্ত্রের ব্যবহারে জোর দিয়েছেন তিনি। সেই দিশায় বিগত দিনে একের পর এক পদক্ষেপ করেছে কেন্দ্র সরকার। এবার তারই ফল মিলেছে। এক রিপোর্টে বলা হয়েছে, ভারতের অস্ত্র আমদানি কমেছে প্রায় ৩৩ শতাংশ। ‘স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট-এর (Sipri) এক রিপোর্টে বলা হয়েছে ২০১১-১৫ ও ২০১৬-২০ সালের মধ্যে ভারতের অস্ত্র আমদানি ৩৩ শতাংশ কমেছে। এর ফলে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে রাশিয়া। এহেন সময়ে বিদেশি অস্ত্রের উপর নির্ভরতা কমিয়ে ভবিষ্যতের যুদ্ধের জন্য তৈরি হচ্ছে ভারত।

[আরও পড়ুন: প্রতিপক্ষের মিসাইল হামলা ব্যর্থ করতে নৌসেনার হাতে আসছে ‘ধ্রুব’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement