১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যের প্রথম WiFi গ্রাম, নজির উত্তরাখণ্ডের দুধলির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 28, 2018 7:47 pm|    Updated: August 24, 2018 5:54 pm

Dudhli to become 1st fully fully WiFi gram panchayat in Uttarakhand

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল হচ্ছে ইন্ডিয়া। এই স্লোগান দিয়েই নতুন প্রজন্মের মন জয় করার চেষ্টা চালাচ্ছে মোদি সরকার। এবার সেই পথে আরও একধাপ এগিয়ে গেল উত্তরাখণ্ড। রাজ্যের প্রথম গ্রাম হিসেবে সম্পূর্ণ ওয়াই-ফাই হয়ে যাচ্ছে উত্তরাখণ্ডের দুধলি।

ক্ষমতায় আসার পর থেকেই ডিজিটাল লেনদেন এবং ইন্টারনেট পরিষেবায় জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পর মাধ্যমে রেল স্টেশন থেকে শুরু করে শহরের বিভিন্ন এলাকাকে ওয়াই-ফাই জোনে পরিণত করার কাজ চলছে। সেই স্কিমের মাধ্যমেই এবার সম্পূর্ণ বিনামূল্যে ওয়াই-ফাই হটস্পটের সুবিধা ভোগ করতে পারবেন দুধলি গ্রাম পঞ্চায়েতের বাসিন্দারা। উত্তরাখণ্ডের কোনও গ্রাম প্রথমবার এমন সুবিধা পেতে চলেছে।

[কাঠুয়া কাণ্ডের ছায়া, রাজস্থানের মন্দিরে নাবালিকাকে ধর্ষণে অভিযুক্ত পুরোহিত]

২০১৬ সালে আরটিআই কর্মী অজয় কুমার প্রধানমন্ত্রীকে একটি চিঠি পাঠিয়েছিলেন। গ্রামে ইন্টারনেট পরিষেবা ব্যবস্থা করার অনুরোধ জানিয়েছিলেন তিনি। সেখানে কোনও পরিষেবা কেন্দ্র না থাকায় প্যান কার্ড বা ভোটার কার্ড তৈরির মতো পরিষেবা পেতে বেশ সমস্যা হত সাধারণ মানুষের। এরপরই প্রধানমন্ত্রীর তরফে উদ্যোগ নিয়ে ওই গ্রামে একটি পরিষেবা কেন্দ্র তৈরি করা হয়। যেখান থেকে ১০ হাজারেরও বেশি গ্রামবাসী ভোটার কার্ড, বিভিন্ন গুরুত্বপূর্ণ বিল, শংসাপত্র ইত্যাদি অনায়াসেই সংগ্রহ করতে পারেন। এবার সেখানে ওয়াই-ফাই পরিষেবাও মিলবে বিনামূল্যে। সরকারের এমন উদ্যোগে উচ্ছ্বসিত স্থানীয়রা। এই পরিষেবা তাঁদের জীবনধারায় বিপুল পরিবর্তন আনবে বলেই বিশ্বাস তাঁদের। এই পরিষেবার পোশাকি নাম দেওয়া হচ্ছে, ‘ওয়াই-ফাই চৌপাল’।

উল্লেখ্য, দেরাদুনের ছোট্ট একটি গ্রাম পঞ্চায়েত দইওয়ালাকেও সম্পূর্ণ ওয়াই-ফাই পরিষেবার আওতায় আনার কাজ চলছে। মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াতের উদ্যোগে চলতি মাসেই সেই পরিষেবা চালু হওয়ার কথা। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আরও ৫৪টি গ্রাম পঞ্চায়েত এলাকায় ওয়াই-ফাই পরিষেবা চালু করার কাজ চলছে।

[রেকর্ডের নেশা! শিশুর জন্মের দু’মিনিটের মধ্যেই তৈরি আধার কার্ড]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে