BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

মাদ্রাজ হাই কোর্টের ‘খুনের মামলা’ মন্তব্যের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ নির্বাচন কমিশন

Published by: Biswadip Dey |    Posted: May 1, 2021 10:55 pm|    Updated: May 1, 2021 11:01 pm

Election Commission approaches Supreme Court challenging Madras High Court's 'murder charges' remarks about COVID situation | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাদ্রাজ হাইকোর্টের (Madras High Court) করা ‘খুনের মামলা’ মন্তব্যের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ নির্বাচন কমিশন। গত সোমবারই মাদ্রাজ হাই কোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য কমিশনকে দায়ী করেছিলেন। গতকালই হাই কোর্টে উষ্ণা প্রকাশ করতে দেখা গিয়েছিল কমিশনকে। অবশেষে বিষয়টি নিয়ে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হল তারা।

করোনাকালে ভোটের জন্য নির্বাচন কমিশনের (Election Commission) কাছে কোনও বিকল্প পরিকল্পনা ছিল না। আর তাদের গাফিলতির কারণেই দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। গত সোমবার কমিশনকে এভাবেই তীব্র ভর্ৎসনা করেন মাদ্রাজ হাই কোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। এমনকী মহামারীর দিকে নজর রেখে যথাযথ পদক্ষেপ না করলে গণনা বন্ধ করারও হুঁশিয়ারি দেওয়া হয়। এছাড়া, কমিশনের আধিকারিকদের বিরুদ্ধে খুনের মামলা রুজু করা উচিত বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি।

[আরও পড়ুন: করোনা সংকটেও নয়া নজির, এপ্রিলে জিএসটি বাবদ রেকর্ড আয় কেন্দ্রের]

শুক্রবারই মাদ্রাজ হাই কোর্টের কাছে কমিশন আবেদন করে, সংবাদমাধ্যম যেন আদালতের শুনানির সময় বিচারপতির মৌখিক পর্যবেক্ষণ দেখে মন্তব্য না করে। লিখিত রিপোর্টের রেকর্ডের উপর ভিত্তি করেই খবর করা উচিত। কমিশন জানায়, “স্বাধীন সাংবিধানিক এজেন্সি হিসেবে দেশে নির্বাচন করানোর গুরুদায়িত্ব থাকে কমিশনের উপর। মিডিয়ার খবর কমিশনের সেই ভাবমূর্তি নষ্ট করছে।” সেই সঙ্গে তাদের অভিযোগ, রাজনৈতিক নেতা-নেত্রীরা নিজেদের কর্তব্য পালন করতে ব্যর্থ হয়েছেন।

এদিকে ভোট গণনার জন্য কেমন পদক্ষেপ করা হচ্ছে তা বিস্তারিত ভাবে না জানালে গণনা বন্ধ করারও হুঁশিয়ারি দিয়েছিল হাই কোর্ট। তবে শেষ পর্যন্ত তেমন কোনও নির্দেশ দেওয়া হয়নি। আত্মপক্ষ সমর্থনে কমিশন জানিয়েছিল, কেরল ও পশ্চিমবঙ্গের হাই কোর্ট স্বস্তি প্রকাশ করেছে ভোট গণনা সংক্রান্ত কমিশনের বন্দোবস্ত নিয়ে। তখন হাই কোর্ট জানিয়েছিল, কাউকে অপমান করা তাদের উদ্দেশ্য নয়। কিন্তু এতদিন কেন ব্যবস্থা নেওয়া হয়নি তা জানতেই এই প্রশ্নগুলি করা হয়েছে। সেই সঙ্গে কেন্দ্রের ভূমিকারও সমালোচনা করতে দেখা গিয়েছিল হাই কোর্টকে।

[আরও পড়ুন: স্ত্রীর গয়না বেচে কোভিড আক্রান্তদের বিনামূল্যে অক্সিজেন দিচ্ছেন মুম্বইয়ে এই ব্যক্তি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement