BREAKING NEWS

৮ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

‘জরুরি অবস্থা ভুল সিদ্ধান্ত ছিল’, সাড়ে চার দশক পর ঠাকুমার ‘ভুল’ মানলেন রাহুল

Published by: Subhajit Mandal |    Posted: March 3, 2021 10:27 am|    Updated: March 3, 2021 11:23 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় গণতন্ত্রের ইতিহাসে কালো দাগ হয়ে থাকবে জরুরি অবস্থা। এতদিন একথা বলত বিজেপি। এবার খোদ কংগ্রেস নেতা রাহুল গান্ধীই (Rahul Gandhi) স্বীকার করলেন, তাঁর ঠাকুমার নেওয়া সেই সিদ্ধান্ত একেবারেই ঠিক ছিল না। তবে, রাহুলের অভিযোগ বর্তমান বিজেপি সরকারের আমলে দেশের অবস্থা কোনও কোনও ক্ষেত্রে সেসময়ের থেকেও খারাপ। এখন স্বশাসিত সংস্থাগুলির কাজে সরকার যেভাবে হস্তক্ষেপ করছে, সেটা জরুরি অবস্থাতেও হতো না বলে দাবি কংগ্রেস নেতার।

মঙ্গলবার করোনিল বিশ্ববিদ্যালয় আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন রাহুল। কথা বলছিলেন প্রখ্যাত অর্থনীতিবিদ কৌশিক বসুর সঙ্গে। সেই সাক্ষাৎকারে জরুরি অবস্থা প্রসঙ্গে কংগ্রেস (Congress) নেতা বলেন, জরুরি অবস্থা অবশ্যই ভুল সিদ্ধান্ত ছিল। সেসময় যা যা হয়েছে, তা ভুল। রাহুলের কথায়,”আমার মনে হয় ওটা একটা ভুল ছিল। অবশ্যই ভুল ছিল। আমার ঠাকুমা যা বলেছিলেন সেগুলোও ঠিক ছিল না।” তবে রাহুলের দাবি,”জরুরি অবস্থার সময়ও কংগ্রেস কোনও স্বশাসিত সংস্থা কব্জা করার চেষ্টা করেনি। কংগ্রেস কখনও দেশের গণতান্ত্রিক কাঠামো ধ্বংস করেনি। এটা কংগ্রেসের গঠনতন্ত্রেই নেই।”

[আরও পড়ুন: গুজরাটের পুরসভা এবং জেলা পঞ্চায়েতেও বিপুল জয় বিজেপির, গোধরায় খাতা খুলল AIMIM]

রাহুলের দাবি, “আজকের পরিস্থিতি এবং তখনকার পরিস্থিতির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। আজ দেশের স্বশাসিত সংস্থাগুলি আরএসএস (RSS) নামক সংস্থার দ্বারা আক্রান্ত। আরএসএস (RSS) সব সংস্থাগুলিতে নিজেদের লোকে ভরতি করে দিচ্ছে। আজ যদি আমরা বিজেপিকে ভোটে হারিয়েও দিই, ওদের এই প্রভাব থেকে সংস্থাগুলিকে মুক্ত করতে অনেক সময় লাগবে।” পাঁচ রাজ্যের নির্বাচনের আগে রাহুলের এই বিস্ফোরক স্বীকারোক্তি কংগ্রেসের জন্য মাথাব্যাথার কারণ হতে পারে। বিজেপি (BJP) যে রাহুলের এই স্বীকারোক্তিকে ভোটের প্রচারে ব্যবহার করবে, সেটা বলাই বাহুল্য। জরুরি অবস্থা নিয়ে এর আগেও একাধিকবার কংগ্রেসকে আক্রমণ করেছে বিজেপি। এবার হয়তো সেই সুর আরও চড়বে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement