৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্লাজমা থেরাপির পরীক্ষামূলক প্রয়োগে সুস্থ ২ করোনা আক্রান্ত, দাবি কেজরিওয়ালের

Published by: Paramita Paul |    Posted: April 24, 2020 1:58 pm|    Updated: April 24, 2020 1:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা রোগীদের চিকিৎসায় পথ দেখাচ্ছে প্লাজমা থেরাপি দিল্লিতে চার রোগীর উপর পরীক্ষামূলকভাবে এই প্রক্রিয়া প্রয়োগ করা হয়েছিল। তাতে ‘আশাব্যঞ্জক ফল’ মিলেছে বলেই দাবি করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এই কথা জানান তিনি। একই সুর চিকিৎসকদের গলাতেও। কয়েকদিনের মধ্যে আরও পরীক্ষামূলক প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন কেজরিওয়াল। একইসঙ্গে তাঁর আবেদন, “যাঁরা করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠছেন, তাঁরা যেন প্লাজমা-রক্ত দান করেন, তবেই এই থেরাপি প্রয়োগ সম্ভব হবে।”

করোনাকে হারাতে পারে এমন প্রতিষেধক বা ওষুধের হদিশ এখনও মেলেনি। ক্রমাগত পরীক্ষা চলছে। কিন্তু এখনও আশাব্যঞ্জক ফল মেলেনি। তাই বিকল্প পথে  ‘প্লাজমা থেরাপি’ (Plasma Theropy) প্রয়োগ করে করোনা রোগীদের সুস্থ করার চেষ্টা চলছে।  কী এই থেরাপি? করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের শরীরের প্লাজমা বা রক্তরস নিয়ে করোনা আক্রান্তদের শরীরে তা প্রতিস্থাপন করা। তাহলে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির অ্যান্টিবডি আক্রান্তের শরীরে গিয়ে কোভিড-১৯ (COVID-19) ভাইরাসকে হারিয়ে তাঁকে সুস্থ করে তুলতে পারবে বলেই বিজ্ঞানীদের ধারণা। 

[আরও পড়ুন : ভারতের বিরুদ্ধে ‘করোনা জেহাদ’, গায়ে কাঁটা দেওয়া ষড়যন্ত্র পাকিস্তানের]

জানা গিয়েছে, ইতিমধ্যে দিল্লির লোক নায়ক জয়প্রকাশ নারায়ণ (LNJP) হাসপাতালে চিকিৎসাধীন রোগীর উপর পরীক্ষামূলকভাবে এই পদ্ধতি প্রয়োগ করা হয়েছে। তবে মুখ্যমন্ত্রীর সতর্কবাণী, “এটা প্রাথমিক ফল। করোনা ভাইরাসের চিকিৎসার উপায় পেয়ে গিয়েছি, এমন ভাবনার কোনও কারণ নেই। তবে হ্যাঁ, আশার আলো দেখা গিয়েছে, তা বলাই যায়।” হাসপাতাল সূত্রে খবর, চারজনের মধ্যে দুজন দ্রুত হাসপাতাল থেকে ছাড়া পাবেন। এঁদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক ছিল বলেও জানিয়েছেন কেজরিওয়াল। তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। প্লাজমা থেরাপির পরীক্ষামূলক প্রয়োগের পর তিনি অনেকটাই সুস্থ হয়ে গিয়েছেন বলে দাবি দিল্লির মুখ্যমন্ত্রীর। ওই সাংবাদিক সম্মেলনে ইন্সটিটিউট অব লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সের ডিরেক্টর এসকে সারিন বলেন, “পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলে আমরা খুশি। আরও দু-তিনজন রোগীর উপর প্রয়োগের জন্য রক্ত ও প্লাজমা তৈরি রয়েছে। তাদের আজই প্লাজমা থেরাপি দেওয়া হতে পারে।” আপাতত মোট দশজনের উপর প্লাজমা থেরাপি প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন : জুম অ্যাপের কামাল! সাত পাকে বাঁধা পড়লেন কয়েকশো মাইল দূরে থাকা বর-কনে]

পাশাপাশি, করোনা যুদ্ধে জয়ীদের প্লাজমা দানের জন্য এগিয়ে আসতেও আবেদন জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “করোনাকে হারিয়ে যাঁরা সুস্থ হয়ে উঠছেন, একমাত্র তাঁরা এগিয়ে এলেই এই প্রক্রিয়া চালানো সম্ভব।” পরীক্ষামূলক প্রয়োগে সফল হলে চিকিৎসাক্ষেত্রে ব্যাপক হারে এই থেরাপি প্রয়োগর জন্য কেন্দ্রের কাছে অনুমতি চাওয়া হবে বলেও জানিয়েছেন কেজরিওয়াল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement