BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

হাজার দিনের মধ্যে দেশের সব গ্রামে অপটিক্যাল ফাইবার, স্বপ্ন দেখালেন প্রধানমন্ত্রী

Published by: Subhajit Mandal |    Posted: August 15, 2020 10:26 am|    Updated: August 15, 2020 11:58 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী হওয়ার পরই শপথ নিয়েছিলেন, দেশের সব গ্রামে পৌঁছে দেবেন বিদ্যুৎ। সেই স্বপ্ন পূরণ করেছেন। আজ ভারতের সব গ্রাম বিদ্যুতের আলোয় আলোকিত। যদিও নিন্দুকেরা তা মানতে নারাজ। এবার আরও একটা স্বপ্ন দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দেশের ৭৪ তম স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে ঘোষণা করলেন, আগামী ১ হাজার দিনের মধ্যে দেশের প্রত্যেক গ্রামে পৌঁছে যাবে অপটিক্যাল ফাইবার। অর্থাৎ লাদাখের প্রত্যন্ত এলাকা থেকে অরুণাচল পর্যন্ত, হিমালয়ের পাহাড়ি অঞ্চল থেকে মাওবাদী অধ্যুষিত ঝাড়খণ্ডের বনভূমি পর্যন্ত, দেশের প্রত্যেক গ্রামে পৌঁছে যাবে হাই স্পিড ইন্টারনেট।

স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী বললেন, “২০১৪ সালের আগে দেশের মাত্র পাঁচ ডজন গ্রাম পঞ্চায়েতে অপটিক্যাল ফাইবার ছিল। কিন্তু গত পাঁচ বছরে আমাদের অক্লান্ত পরিশ্রমে এখন দেশের প্রায় দেড় লক্ষ্য গ্রামে অপটিক্যাল ফাইবার পৌঁছে গিয়েছে। স্বাধীনতার ৭৫ বছরে পা দেওয়ার আগে আমাদের শপথ,আগামী ১ হাজার দিনের মধ্যে গোটা দেশ অপটিক্যাল ফাইবারের মাধ্যমে একে অপরের সঙ্গে যুক্ত হবে।” প্রধানমন্ত্রী জানিয়ে দিলেন মাত্র ১ হাজার দিনে দেশের ৬ লক্ষেরও বেশি গ্রামে পৌঁছে দেওয়া হবে অপটিক্যাল ফাইবার। প্রধানমন্ত্রীর কথায়, দেশে মোট ১৩০০ দ্বীপ আছে। এদের অবস্থান এবং দেশের উন্নতিতে অবদানের কথা মাথায় রেখে কিছু কিছু এলাকায় এই প্রকল্পের কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: ‘নয়া শিক্ষানীতি ভারতের শিক্ষার্থীদের বিশ্ব নাগরিক করে তুলবে’, লালকেল্লার ভাষণে বললেন মোদি]

উল্লেখ্য, দিন কয়েক আগেই চেন্নাই থেকে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ পর্যন্ত সাবমেরিন অপটিক্যাল ফাইবার প্রকল্পের সূচনা করেছেন মোদি। সমুদ্রের তলা দিয়ে চেন্নাই থেকে পোর্ট ব্লেয়ার পর্যন্ত প্রায় ২,৩০০ কিলোমিটার এলাকায় সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবল (Optical Fibre Cable) স্থাপন করা হয়েছে। স্বাধীনতা দিবসে মোদি ঘোষণা করেছেন, এবার লাক্ষাদ্বীপকেও এই প্রকল্পের সঙ্গে যুক্ত করা হবে। আসলে ডিজিটাল ইন্ডিয়া তৈরি করা প্রধানমন্ত্রীর অনেক দিনের স্বপ্ন। আর সেই স্বপ্ন পুরণের জন্য দেশের সব গ্রামে অপটিক্যাল ফাইবার পৌঁছানো জরুরি। কিন্তু ভারতের মতো এত বড় দেশে মাত্র ১ হাজার দিনের মধ্যে অপটিক্যাল ফাইবার পৌঁছানো আদৌ সম্ভব তো? নাকি প্রধানমন্ত্রী শুধুই আকাশকুসুম স্বপ্ন দেখিয়ে গেলেন? প্রশ্ন ওয়াকিবহাল মহলের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement