BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বুস্টারেও নিস্তার নেই, সকলেই ওমিক্রনে সংক্রমিত হবে! চাঞ্চল্যকর দাবি মহামারী বিশেষজ্ঞের

Published by: Biswadip Dey |    Posted: January 11, 2022 9:49 pm|    Updated: January 11, 2022 9:49 pm

Everyone will get Omicron, boosters won't stop it, says top medical expert | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওমিক্রন (Omicron)। করোনার (Coronavirus) নয়া এই স্ট্রেনের দাপটে দেশজুড়ে হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে ফের কড়া নিষেধাজ্ঞা জারি করেছে বহু রাজ্যই। টিকার বুস্টার ডোজ দেওয়াও শুরু হয়েছে। কিন্তু এত কিছু করেও কি ওমিক্রনকে রোখা সম্ভব? তেমন আশা দেখতে পাচ্ছেন না দেশের শীর্ষস্থানীয় এক মহামারী বিশেষজ্ঞ। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের কাছে তেমনই দাবি করলেন আইসিএমআরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ এপিডিমোলজির চেয়ারপার্সন ও মহামারী বিশেষজ্ঞ ড. জয়াপ্রকাশ মুলিয়ালি।

ঠিক কী বলছেন দেশের শীর্ষস্থানীয় ওই বিজ্ঞানী ও সরকারি বিশেষজ্ঞ? তাঁর মতে, ওমিক্রনকে এড়ানো সম্ভব হবে না। এবং দেশের সকলেই এর দ্বারা আক্রান্ত হবে। তিনি বলছেন, ‘‘আমাদের মধ্যে একটা বড় অংশ জানতেই পারিনি কবে আমরা সংক্রমিত হয়েছিল। সম্ভবত ৮০ শতাংশ মানুষ বুঝতেই পারেননি কবে তাঁরা আক্রান্ত হয়েছিলেন।’’

[আরও পড়ুন: স্বেচ্ছামৃত্যুর আবেদন করলেন খোদ মুখ্যমন্ত্রী বাঘেলের বাবা, শোরগোল ছত্তিশগড়ে]

সেই সঙ্গে তাঁর আরও দাবি, যেহেতু দু’দিনে ভাইরাস তাঁর সংক্রমণের হার দ্বিগুণ করে ফেলছে, তাই কোনও ব্যক্তির কোভিড পরীক্ষা হয়ে সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়ার আগেই তাঁর দ্বারা অসংখ্য মানুষ সংক্রমিত হয়ে যাচ্ছেন। এই পরিস্থিতিতে তাই ওমিক্রনকে আটকানো অসম্ভব।

ড. জয়াপ্রকাশ জানাচ্ছেন, তাঁরা বুস্টার তথা প্রিকশনারি ডোজের পরামর্শ দিলেও তা ছিল কেবল মাত্র পরামর্শই। নির্দিষ্ট করে এটা করতেই হবে, একথা কোনও বিশেষজ্ঞই বলেননি। তবে এর মধ্যেই তাঁর দাবি, যেহেতু ওমিক্রন ততটা বিপজ্জনক নয়, খুব বেশি মানুষকে হাসপাতালে ভরতি হতে হচ্ছে না, তাই কারও আতঙ্ক হওয়ার প্রয়োজন নেই।

[আরও পড়ুন: করদাতাদের জন্য স্বস্তি, আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়াল কেন্দ্র]

উল্লেখ্য, মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬৮ হাজার ৬৩ জন। যার ফলে বর্তমানে দেশে মোট সংক্রমিত বেড়ে হল ৩ কোটি ৫৮ লক্ষ ৭৫ হাজার ৭৯০। পটিজিভিটি রেট ১০.৬৪ শতাংশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে