BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ব্যবসা ও কর্মী নিরাপত্তার স্বার্থে বজরং দলের প্রতি নরম ফেসবুক! চাঞ্চল্যকর অভিযোগ

Published by: Paramita Paul |    Posted: December 14, 2020 10:02 am|    Updated: December 14, 2020 10:02 am

Bengali news: Facebook Went Soft On Bajrang Dal To Protect Business and Staff | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সোশ্যাল মিডিয়া ফেসবুকের (Facebook) বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ উঠল। ব্যবসায়িক মুনাফা এবং কর্মীদের সুরক্ষার স্বার্থে বজরং দলের (Bajrang Dal) প্রতি নরম মনোভাব পোষণ করেছে ফেসবুক ইন্ডিয়া। এমনকী, নিজেদের নীতি থেকে সরে এই চরম ডানপন্থী সংগঠনের পোস্ট অ্যাপ্রুভ করে এই সোশ্যাল সাইটটি। রবিবার মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল এমনই এক রিপোর্ট প্রকাশিত হয়।

ওই রিপোর্টে বলা হয়েছে, সংখ্যালঘুদের বিরুদ্ধে হিংসাত্মক ঘটনায় মদত দেয় এই দলটি। সেই রিপোর্ট ফেসবুকের কাছে ছিল। এমনকী, অভিযোগও জমা পড়েছিল। কিন্তু সেই অভিযোগ নিয়ে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। প্রতিবেদনে বলা হয়েছে, এর অন্যতম কারণ ফেসবুকের কর্মীদের নিরাপত্তা। সংস্থা মনে করেছিল, বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নিলে ভারতে তাঁদের ব্যবসায়িক স্বার্থ বিঘ্নিত হবে। এমনকী, তাঁদের কর্মীদের সুরক্ষাও বিঘ্নিত হতে পারে।

[আরও পড়ুন : একলাফে অনেকটা কমল দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা, ঊর্ধ্বমুখী সুস্থতার হার]

রিপোর্টে আরও বলা হয়েছে, জুন মাসে ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়। যেখানে দিল্লিতে একটি চার্চে হামলার দায় স্বীকার করেছে এই সংগঠনটি। প্রায় আড়াই লক্ষ মানুষ ভিডিওটি দেখেছেন। তারপরেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। সংস্থার কর্মীদের একাংশ মনে করেন, হিংসা ছড়ানো ও উসকানিমূলক পোস্টের বিরুদ্ধে ফেসবুকের যে পলিসি রয়েছে, তাও বিঘ্নিত হচ্ছে। তবে অপর এক অংশের ধারণা, বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নিলে তা সংস্থার বিরুদ্ধে ভারতীয়দের মনে ক্ষোভ তৈরি করবে। পাশাপাশি, সংস্থার কর্মীদেরও হামলার মুখে পড়তে হতে পারে।

ফেসবুকের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ অবশ্য নয়। উল্লেখ্য, সম্প্রতি ফেসবুক ইন্ডিয়ার (Facebook India) কার্যকলাপ নিয়ে সরগরম হয় দিল্লির রাজনীতি। ভারতে কেন বিজেপিকে বিশেষ সুবিধা পাইয়ে দেওয়া হচ্ছে?‌ কেন বিদ্বেষমূলক মন্তব্য ছড়াতে দেওয়া হল, তা নিয়ে সম্পূর্ণ তদন্তের দাবি জানিয়েছিল কংগ্রেস। সরব হয়েছিল বিরোধীরাও। এই প্রসঙ্গে কংগ্রেসের পক্ষ তিন পাতার এক চিঠি পাঠানো হয় মার্ক জুকারবার্গের সংস্থাকে। সেই চিঠিতে ফেসবুক ইন্ডিয়া পরিচালনার জন্য নতুন টিম নিয়োগের পরামর্শ দেন এআইসিসি সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল।

[আরও পড়ুন : কাশ্মীরের পুঞ্চে নিরাপত্তারক্ষীদের সঙ্গে তুমুল গুলির লড়াই, খতম ২ পাকিস্তানি জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে